ঢাকাশনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৪:৪১
আজকের সর্বশেষ সবখবর

স্থানীয় সরকারের আয় না বাড়ালে উন্নয়ন সম্ভব নয়

শফিকুল ইসলাম খোকন
জুন ২৮, ২০২২ ১১:৪১ অপরাহ্ণ
পঠিত: 238 বার
Link Copied!

জেন্ডার রেসপন্সভি বাজেট প্রনয়ন বষিয়ে বরগুনার পাথরঘাটায় দু’দনি ব্যাপী র্কমশালা অনুষ্ঠতি হয়।

সোমবার ও মঙ্গলবার পাথরঘাটা উপজলো পরিষদ সম্মেলন কক্ষে এ র্কমশালা শুরু হয়।

পাথরঘাটা সিসিডিবির সমন্বয়কারী সুব্রত কুমার মস্ত্রিীর পরচিালনায় এতে উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, ভাইস-চেয়ারম্যান ফাতিমা পারভীন, পাথরঘাটা সদর ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর হোসনে, স্থানীয় সরকার বিষয়ক গবেষক শফিকুল ইসলাম খোকন, ইউনিয়ন সচিব আব্দুল গনি প্রমুখ।

সুব্রত কুমার মিস্ত্রি জানান, পাথরঘাটার তিটি ইউনিয়নের জনপ্রতিনিধি ও সমাজর্কমীদরে নিয়ে দু’দনি ব্যাপী জেন্ডার রেসপন্সিভ বাজেট প্রনয়ন বিষয়ক র্কমশালা হয়। এ র্কমশালায় ইউনয়িন পরষিদে বাজটেে নারীদরে অংশগ্রহণ নশ্চিতি করার জন্য ব্যাপক আলোচনা করা হয়।

পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির ও ভাইস-চেয়ারম্যান ফাতিমা পারভীন ইউনিয়ন পরিষদের বাজেটের বিষয় গুরুত্বপূর্ণ আলোচনা করেন এবং নারীদের জন্য আলাদা বাজেট রাখার জন্য চেয়ারম্যান এবং সচিবদের আহ্বান করেন।

স্থানীয় সরকার বিষয়ক গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, জনগনের সবচেয়ে কাছের সরকার হচ্ছে স্থানীয় সরকার প্রতিষ্ঠান অর্থাৎ ইউনিয়ন পরিষদ। জনগণের অধিকার, নাগরিক হিসেবে প্রাপ্যতা, উন্নয়ন, বাজেটসহ নানা অধিকার বাস্তবায়ন করার সাংবিধানিক দায়িত্ব স্থানীয় সরকার প্রতিষ্ঠানের। অথচ আমরা দেখছি স্থানীয় সরকার প্রতিষ্ঠান অর্থাৎ ইউনিয়ন পরিষদের প্রতিনিধিরা ভাবছেই না। বাজেট তো পরের কথা। স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের সরকারের আইনের বিষয় জানতে একেবারেই অনিহা, জানার চেষ্টাও করছেন না। অথচ স্থানীয় সরকার গনতান্ত্রিক রাষ্ট্রে একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

তিনি আরও বলেন, স্থানীয় সরকার যতদিনে নিজেদের আয় না বাড়াবে ততদিন উন্নয়ন কখনোই সম্ভব নয়। দলীয়করণ হওয়ায় লেজুড়বৃত্তি প্রতিষ্ঠান হিসেবে রুপান্তর হয়েছে। এটি অব্যহত থাকলে গনতান্ত্রিক রাষ্ট্রে উন্নয়নে বাধাগ্রস্ত হবে এবং এসডিজি অর্জন সম্ভব নয়। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলো স্বসাশিত করতে হবে, জনপ্রতিনিধিদের প্রশিক্ষণ দিতে হবে।

নারীদের সমতা ও সাম্য প্রতিষ্ঠা করতে স্থানীয় সরকারের বড় ভূমিকা রয়েছে। নারী উন্নয়ন নীতির বাস্তবায়নের জন্য বাজেট বরাদ্দের উদ্যোগ গ্রহণ করা উচিত। একই সঙ্গে টেকসই উন্নয়নের লক্ষ্যে নারীকে ক্ষমতায়িত করার জন্য বরাদ্দকৃত অর্থ কতটুকু সুফল আনতে পারছে তা জানার জন্যও মনিটরিং করা জরুরি। সিসিডিবিকে এরকমের প্রশিক্ষণের আয়োজন করার জন্য আহ্বান করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।