ঢাকাশুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:৪১
আজকের সর্বশেষ সবখবর

কেক কেটে বিশ্ব পাই দিবস উদযাপন

বেতাগী প্রতিনিধি
মার্চ ১৪, ২০২২ ৯:২৮ অপরাহ্ণ
পঠিত: 174 বার
Link Copied!

বেতাগী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এর আয়োজনে স্কুল মিলনায়তনে সোমবার দুপুরে ১টা ৫৯ মিনিটে কেক কাটার মধ্য দিয়ে পাই দিবস উদ্যাপন করা হয়।

বেতাগী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব গোলাম কবিরের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক আবদুর রহমান লিটন এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক শাহজাহান হাওলাদার, সহকারী শিক্ষক আনোয়ার খান, সজীব চন্দ্র শীল, লুৎফর রহমান স্বপন, মশিউর রহমান শাওন প্রমুখ। উক্ত অনুষ্ঠানে পাই দিবসে বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে বক্তব্য রাখেন জান্নাতুল আদনান রতœ, মেহেজাবিন লাবিবা প্রত্যুষ সরকার পূজা, লাবনী আক্তার।

বক্তারা বলেন ১৯৮৮ সালে প্রথমবারের মতো পাই দিবস পালিত হয় সানফ্রানসিসকো-এর একটি বিজ্ঞান জাদুঘরে। জাদুঘরের বৃত্তাকার স্থানে এর কর্মচারী ও দর্শনার্থীরা মিলে কেক (পাই) খেয়ে দিনটি উদ্যাপন করেন। পাই দিবস ও আপাত পাই দিবস গাণিতিক ধ্রুবক পাই (π)এর সম্মানে উদ্যাপনের দিন। পাই-এর মান প্রায় ৩.১৪ বলে প্রতি বছর মার্চ ১৪ (৩/১৪) পাই দিবস হিসাবে পালিত হয়। তবে আপাত পাই দিবস নানা দিনে পালিত হয়ে থাকে। পাই দিবস কখনও কখনও ১৪ই মার্চ দুপুর ১টা ৫৯ মিনিটে উদ্যাপন করা হয়। ঐ দিন দুপুর ১টা ৫৯ মিনিটকে পাই মিনিট নামে আখ্যায়িত করা হয়। দুপুর ১টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডকে পাই সেকেন্ড বলা হয়। পাই সেকেন্ডে পাই দিবস পালনের মধ্য দিয়ে পাইয়ের মানের (৩.১৪১৫৯২৬) কাছাকাছি সময়ে দিবসটি উদ্যাপন করা সম্ভব হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।