ঢাকাশনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১:৪৭
আজকের সর্বশেষ সবখবর

নোটারি আবার কী জিনিস?

মো. হাসিবুর রহমান (হাসিব) মুন্সী
মার্চ ১৯, ২০২২ ১১:০৮ পূর্বাহ্ণ
পঠিত: 680 বার
Link Copied!

আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট বা দলিল কিংবা কাগজপত্রাদি ১৯৬১ সালের অধ্যাদেশ অনুযায়ী সরকারিভাবে সত্যায়িত করাকেই নোটারি বা নোটারি পাবলিক বলা হয়।

নোটারি পাবলিককে সংক্ষেপে নোটারি বলা হয়ে থাকে। নোটারি শব্দের মূল নামপদ ‘note’ এবং ‘ary’ অনুসর্গ নিয়ে গঠিত। শব্দটি এসেছে লাতিন ভাষার nota+arius থেকে, এর অর্থ শর্টহ্যান্ড লেখক বা কেরানি।

নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট ১৮৮১ এ ঋণখত, দাবিনামা এবং চেক সংক্রান্ত বিধি প্রণয়ন করা হয়। এটি আইনে পরিণত হয় এবং কার্যকর হয় ১৮৮২ সালের ১ মে নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্টের সেকশন ১৩৮ এ সরকারকে ক্ষমতা প্রদান করা হয়েছে অ্যাক্টের অধীনে কোন ব্যক্তি অথবা তার অফিসের বলে নোটারি পাবলিক হিসেবে নিযুক্তি দেয়ার জন্য। পাকিস্তান সরকার প্রণীত নোটারিয়াল অর্ডিন্যান্স ১৯৬১ এবং নোটারিয়াল রুলস ১৯৬৪ অনুসরণ করেই মূলত নোটারি পাবলিক নিয়োগ দেওয়া হয়। তাতে তাদের ক্ষমতা, কার্যাবলী, বেতন ভাতাদি ইত্যাদি সুনির্দিষ্ট করা থাকে। নোটারিয়াল অধ্যাদেশ প্রবর্তনের পূর্বে নোটারি পাবলিক নিয়োগ দেওয়া হতো ইংল্যান্ডে মাস্টার অব ফ্যাকাল্টিজ কর্তৃক।

নোটারি হওয়ার যোগ্যতা কি?

সাধারণত কোনো ব্যক্তি, যিনি কমপক্ষে সাত বছর আইনজীবী হিসেবে কর্মরত আছেন অথবা বিচার বিভাগের সদস্য হিসেবে কমপক্ষে পাঁচ বছর কর্মরত ছিলেন অথবা সরকারের লেজিসলেটিভ ড্রাফটিং এবং সরকারের আইন প্রণয়ন কাজে নিয়োজিত ব্যক্তি নোটারি হিসেবে নিয়োগ পাওয়ার যোগ্য।

সাধারণত নোটারির বিষয়বস্তুগুলো নিম্নরূপ :

১.জমিজমা-সংক্রান্ত দলিল-দস্তাবেজ,
২.যেকোনো হলফনামা, অঙ্গীকারনামা,
৩.বিয়ে, বিবাহবিচ্ছেদ,
৪.গাড়ি বেচাকেনা,
৫.শিক্ষাগত যোগ্যতার সনদ,
৬.চারিত্রিক সনদ,
৭.জন্ম-মৃত্যুর সনদ,
৮.বিদেশে নাগরিকত্বের জন্য আবেদন প্রভৃতি বিষয় নোটারি পাবলিক দিয়ে সত্যায়িত করা বাধ্যতামূলক। বিদেশে যাওয়ার ক্ষেত্রে এই সত্যায়িত করা বাধ্যতামূলক। অনেক সময় বিদেশি ভাষা থেকে অনুবাদ কিংবা বাংলা থেকে বিদেশি ভাষায় অনুবাদ সত্যায়নের প্রয়োজন পড়ে। এ ছাড়া পেমেন্ট অথবা ডিমান্ডের ক্ষেত্রে নিরাপত্তা জোরদার করতে, চার্টার পার্টি এবং অন্যান্য বাণিজ্যিক দলিলপত্র তৈরিতে নোটারি করতে হয়।

নোটারি করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন :

ভুয়া নোটারি বা ফুটপাতে, দোকানে বোর্ড টাঙিয়ে বসে থাকে। এদের মাধ্যমে সত্যায়নের কাজ করা হলে পরবর্তী সময়ে এটি মিথ্যা হিসেবে প্রমাণিত হতে পারে এবং ভোগান্তির শিকার হতে হবে।

সাধারণত কোনো আইনজীবী, যাঁদের নোটারি হিসেবে সনদ আছে, তাঁদের মাধ্যমে নোটারি করাই উচিত। অথবা কোনো নোটারির কাছে গিয়ে তাঁর সনদ যাচাই করেই নোটারি করা উচিত।

মো. হাসিবুর রহমান (হাসিব) মুন্সী
অ্যাডভোকেট, জজ কোর্ট, বরগুনা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।