ঢাকাশনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৩:১১
আজকের সর্বশেষ সবখবর

সংবাদপত্রশিল্পে দক্ষকর্মীর সংকট!

নিয়ন মতিয়ুল
এপ্রিল ১৭, ২০২২ ১২:২২ অপরাহ্ণ
পঠিত: 55 বার
Link Copied!

মেগাবাজেটের তারকা সাংবাদিকসমৃদ্ধ অনেক পত্রিকাতেও লিড ব্যতীত আগের দিনের প্রায় মুখস্থ, বহুপঠিত নিউজগুলোই গতানুগতিক আঙ্গিকে পরিবেশিত হচ্ছে। অনুসন্ধান কিংবা বিশ্লেষণী নিউজ নেই বললেই চলে। গেল বছরে হৈচৈ ফেলে বাজারে আসা ‘প্রভাবশালী’ এক পত্রিকাতেও দেখা যাচ্ছে তীব্র নিউজ সংকট। গতানুগতিক নিউজের ছড়াছড়ি।

অনেকে বলছেন, চলমান ঘটনার প্রায় সব তথ্যই (অসম্পাদিত) সরবরাহ করছে সামাজিক যোগাযোগ মাধ্যম। বাদবাকি সব ঘটনা বিস্তারিত আকারে (সম্পাদিত), কখনও বা বিশ্লেষণী দৃষ্টিতে প্রকাশ করছে নিউজপোর্টালগুলো। এর মধ্যে আবার সাম্প্রতিক ট্রেন্ড বিশেষায়িত পত্রিকায় অনুসন্ধানভিত্তিক নিউজ বেড়ে যাওয়ায় বড় চাপে পড়েছে মূলধারার দাবিদার সাধারণ দৈনিকগুলো।

তবে মূলধারার পত্রিকার সাম্প্রতিক বাঁকবদলে টেকসই পরিকল্পনাকারী আর দক্ষ সংবাদকর্মীর সংকটকেই সামনে আনছে। মূলধারার তারকারা টেকসই পরিকল্পনায় পিছিয়ে থাকায় সম্ভাবনাময় সংবাদমাধ্যম হোঁচট খাচ্ছে। তাতে সংবাদপত্রশিল্পের চলমান সংকট আরো তীব্র হচ্ছে। পেশাদারত্ব আরো অনিশ্চিত হচ্ছে।

অবশ্য এমন অনিশ্চিত পথচলায় দক্ষতা বাড়ানোর চেয়ে সংবাদকর্মীরা তাদের পেশাকে টিকিয়ে রাখতেই প্রবলভাবে অ্যাসোসিয়েশনমুখী হচ্ছেন। এতে সংবাদিক সংগঠনগুলো নেতাকর্মীতে ভরপুর হয়ে উঠছে। নির্বাচনী ডামাডোলে মুখর থাকছে সংগঠনের আঙিনা। ব্যক্তিকেন্দ্রিক ক্ষুদ্রশক্তি গুচ্ছশক্তিতে রূপান্তিত হওয়ার ঝোঁক বাড়ছে। যাদের বড় একটা অংশ রাষ্ট্রীয় বৃহৎ শক্তির সঙ্গে নিজেদের সম্পৃক্ত রেখে পেশাগত আগ্রাসী অনিশ্চয়তাকে ঠেকানোর চেষ্টা করছে।

এমন প্রবণতায় পেশায় দক্ষতা যেমন কমছে, তেমনি দক্ষকর্মীর প্রবল সংকট তৈরি হচ্ছে। অনেকেই বলছেন, দক্ষকর্মীর জন্য বেশি অর্থ গুণতে হবে। তবে বাস্তবক্ষেত্রে বেশি অর্থ গুণে সুদক্ষদের পাওয়া গেলেও সময়কে জয় করা টেকসই পরিকল্পনায় তারা পিছিয়ে থাকছেন। এতে বিগবাজেটের পত্রিকাগুলোও স্থবির, অসফল হয়ে পড়ছে। বড় বড় তারকাসমৃদ্ধ পত্রিকাও বিনিয়োগ তুলতে ব্যর্থ হচ্ছে। লোকসানি খাত হিসেবে মুখ থুবড়ে পড়ছে।

(গণমাধ্যম ভাবনা: ১৭ এপ্রিল, ২০২২, ঢাকা)

লেখক গণমাধ্যমকর্মী

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।