ঢাকাশনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৪৫

ভাগ্য ফেরে না শিশুশ্রমে যুক্ত শিশুদের

আতিক রহমান
জুন ১৩, ২০২২ ১:৩০ পূর্বাহ্ণ
পঠিত: 251 বার
Link Copied!

সাত বছরের তুষার (ছদ্মনাম)। করোনার পর থেকে স্কুলে যাওয়া হয়নি তার। সংসারের অভাব অনটন আর দায়িত্ববোধ থেকে, কাজের নেশায় নেমে পড়েছে শৈশবের আনন্দকে ছুটি দিয়ে।

বরগুনা জিলা স্কুল সংলগ্ন একটি ওয়ার্কশপে ঝালাইয়ের কাজ করতে দেখা যায় তুষারকে। নরম হাতে লোহার শক্ত হাতুড়ি দিয়ে মাঝে মাঝে রড পিটাতে দেখা যায় তুষারকে। অথচ তার পাশ দিয়েই স্কুলে যায় তারমতো শত শিশু।

এরকম হাজারো শিশু তুষার করোনার পর থেকে শিশুশ্রমের বেড়াজালে বন্দি।

১২ জুন ছিল বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। এ বছরের প্রতিপাদ্য “সামাজিক সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি।

২০১৩ এর শিশু শ্রম সমীক্ষা (সর্বশেষ) পরিসংখ্যান মতে, দেশে ৩৪ লাখ ৫০হাজার শিশু কর্মরত আছে। এর মধ্যে ১৭ লাখ শিশুশ্রমের আওতায়, বাকিরা অনুমোদনযোগ্য। তবে ১২ লাখ ৮০ হাজার শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। অতি ঝুঁকিপূর্ণ কাজ করে ২ লাখ ৬০ হাজার শিশু।

বলছিলাম শিশু তুষারের কথা, শিশুশ্রমের কথা। কিন্তু এই বলা পর্যন্তই সীমাবদ্ধ থাকে। জাতীয় এবং আন্তর্জাতিকভাবে দিবস পালন হলেও ভাগ্য ফেরে না এইসব শিশুদের।

তবে ২০২৫ সালের মধ্যে সরকারের শিশুশ্রম নিরসনের লক্ষ্য রয়েছে। সে লক্ষ্যে সরকার অভিভাবক ও কারখানা মালিকদের সচেতন করতে নানামুখী পদক্ষেপ নিয়েছে। ৩৮টি খাতের মধ্যে এখন পর্যন্ত ৮টিকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।