ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:২২

গণমাধ্যমের স্বপ্নযাত্রায় ‘সিন্ডিকেট’

নিয়ন মতিয়ুল
জুন ২, ২০২২ ১০:১৪ পূর্বাহ্ণ
পঠিত: 121 বার
Link Copied!

‘মন্দায় বিনিয়োগ বাড়াও’ নীতিতে গণমাধ্যমের সংকটকালেও বিপুল বিনিয়োগের ঢেউয়ের আছড়ে পড়ার ধ্বনি শোনা যাচ্ছে। তবে নতুন বইয়ের ঘ্রাণের মতো গণমাধ্যমের এই স্বপ্নযাত্রা এখন প্রবলভাবে সিন্ডিকেটনির্ভর। ‘সফল বা জনপ্রিয়’ শীর্ষ সংবাদমাধ্যমের ‘দলছুট’ কর্মী আর ব্যবস্থাপকদের নিয়েই গড়ে উঠছে নিশ্ছিদ্রবলয়।

করপোরেট বাণিজ্যের সুরক্ষিত দেয়াল তৈরি আর রাজনৈতিক অভিলাষে নতুন গণমাধ্যমের পরিকল্পনা প্রস্তাবনা বেশিরভাগ ক্ষেত্রে যেমন বিলাসী, তেমনি ফ্যান্টাসিতে ভরপুর। বেশি বজ্রগর্জনে অতি বর্ষণের প্রত্যাশার চাপ সামলানো কঠিন হচ্ছে। গণমাধ্যম তারকাদের আকাশ থেকে অনেক তারা খসে পড়ে সেই ফ্যান্টাসির মোড়ক খুলে পড়ছে। অনেক বিনিয়োগ ‘লাটে’ উঠছে।

বিগত সময়ে মেগা বাজেটের মেগা তারকাদের বেশ কটি নতুন প্রজেক্টের স্নপ্নযাত্রা গিয়ার পরিবর্তনের আগেই থমকে গেছে। যেখানে সময়ের দাবির সংবাদপরিকল্পনা, সঠিক ভোক্তাজরিপ আর টেকসই আধুনিক ব্যবস্থাপনার অভাবে টেকসই ঝুঁকিতে পড়েছেন তরুণকর্মীরা। আর সিন্ডিকেটনির্ভর স্বপ্নযাত্রায় উপেক্ষিত হয়ে দুঃস্বপ্নের শিকার সাবেক সফল তারকারা। তারা মনে করছেন, নতুন সিন্ডিকেট সফল হলে সংকটের মুখেও গণমাধ্যম নতুন জীবন পাবে। টেকসই ধারা সূচিত হবে।

আর নতুন প্রকল্প অসফল হলে জনপ্রিয় শীর্ষ সংবাদমাধ্যমের দলছুট কর্মীদের ওপর আস্থা হারাবেন বিনিয়োগকারীরা। তাতে বড় ক্ষতিতে পড়বে বহুমুখী সংকটে থাকা গণমাধ্যম আর হাজার হাজার কর্মী।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।