ঢাকাশুক্রবার, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১১:৫৩

জলকেলি উৎসবে মেতেছেন রাখাইনরা

মহিউদ্দিন অপু
এপ্রিল ১৯, ২০২২ ৩:৫১ অপরাহ্ণ
পঠিত: 172 বার
Link Copied!

নতুন বছরকে বরণ করে নিতে বরগুনার তালতলীতে শুরু হয়েছে রাখাইনদের ঐতিহ্যবাহী ‘সাংগ্রেং পোয়ে’ বা জলকেলি উৎসব। করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার নানা আয়োজনের মধ্য দিয়ে চলবে ৩দিনব্যাপী রাখাইনদের মন মাতানো এই উৎসব।

সোমবার (১৮ এপ্রিল) বিকালে উপজেলার ছাতনপাড়ায় জলকেলি উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান রেজবি-উল কবির জোমাদ্দার।

উদ্বোধনের পরপরই এ উৎসবে রাখাইন পল্লীগুলোতে সবাই এখন ব্যস্ত আনন্দ উদযাপনে। তবে এই উৎসবকে ঘিরে নানা আনুষ্ঠানিকতা শুরু হয়েছে গত ১৩ এপ্রিল বাংলা বর্ষের চৈত্র সংক্রান্তির দিন থেকে। ওই দিন থেকেই রাখাইনরা বৌদ্ধ বিহারগুলোতে পালন শুরু করেন নানান ধর্মীয় আচার অনুষ্ঠান। এসব অনুষ্ঠান পালন শেষে নতুন বছরে আজ ১৮ এপ্রিল থেকে শুরু হয়েছে জলকেলি বা সাংগ্রেং উৎসব। যা চলবে ২০ এপ্রিল পর্যন্ত।

জানা যায়, রাখাইনদের ভাষায় বর্ষ বরণের এই উৎসবকে বলা হয় সাংগ্রেং পোয়ে। সাংগ্রেং পোয়ে বা জলকেলি আবার কারো কারো ভাষায় মৈত্রী পানি বর্ষণ। শনিবার রাখাইন বর্ষ ১৩৮৩ বিদায় জানিয়ে নতুন বর্ষ ১৩৮৪ বরণ করতে রাখাইন সম্প্রদায় মেতেছে জলকেলির প্রাণের উৎসবে। এতে রাখাইন পল্লীর প্রতিটি ঘরে ঘরে এখন উৎসবের আমেজ।

রাখাইন তরুণ মং লু বলেন, বিশ্বব্যাপী যে করোনা মহামারি বা দুর্যোগ চলছে আমরা চাই এ উৎসবের মঙ্গল জল ছিটানোর মধ্য দিয়ে সকল অশুভ শক্তি পৃথিবী থেকে দূরীভূত হবে। পুরনো বা অশুভকে পেছনে ফেলে আসবে মঙ্গলের বারতা।

তিনি আরও বলেন, আদিকাল থেকে রাখাইন নববর্ষ উপলক্ষে সামাজিকভাবে সাংগ্রে পোয়ে উৎসব পালন হয়ে আসছে। এবারও ব্যতিক্রম ঘটেনি। আনন্দ-উল্লাসে নতুন বছরকে বরণ করে নিচ্ছে সবাই।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, রাখাইনদের জলকেলি উৎসব উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।