ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:০৪

সয়াবিন নিয়ে গড়ে উঠা সিন্ডিকেট ভেঙে দিতে হবে : হাইকোর্ট

ডেস্ক রিপোর্ট
মার্চ ১৩, ২০২২ ১:০৫ অপরাহ্ণ
পঠিত: 262 বার
Link Copied!

ভোজ্যতেল সয়াবিন নিয়ে গড়ে উঠা সিন্ডিকেট ভেঙে দিতে হবে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

রোববার (১৩ মার্চ) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

এসময় ভোক্তা অধিকার আইন একটি দুর্বল আইন বলেও মন্তব্য করা হয়।

ভোজ্যতেল সয়াবিনের দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেলের পাশাপাশি নীতিমালা তৈরির নির্দেশনা চেয়ে রিটের শুনানির সময় এমন মন্তব্য করেন আদালত।

এসময় আদালত রিটকারীদের বলেন, আমরা এমন একটি আদেশ দিতে চাই যেটি সারাদেশের সব মানুষের কাজে আসে। আপনি ভ্রাম্যমান আদালতের আইনটিও ভালো করে দেখে আসুন। আমরা এমন রুল দিতে চাই যাতে করে দেশের সব মানুষের উপকারে আসে।

সিন্ডিকেট ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম যেন বৃদ্ধি না করতে পারে। পরে এ রিটের আদেশের জন্য ১৪ মার্চ দিন নির্ধারণ করেন।

এর আগে গত ৮ মার্চ এ আবেদনের উপর করা হয়। পরবর্তী শুনানির জন্য ১৩ মার্চ দিন নির্ধারণ ছিল।

এদিন দুপুরের দিকে শুনানির জন্য আবেদনটি তালিকায় আসে। এর আগে একটি সম্পূরক আবেদন দেন রিটকারী আইনজীবী মনির হোসেন।

এর আগে গত ৭ মার্চ সোমবার শুনানির শুরুতেই আদালত রিট আবেদনের বিভিন্ন সংশোধনের কথা বলেন। পয়েন্ট ধরে ধরে আইনজীবীকে সংশোধনের কথা বলেন আদালত। মনিটরিং সেল গঠনের নীতিমালা নিয়েও কথা বলেন আদালত।

রিটকারীদের পক্ষে মুহিদুল কবির আদালতকে বলেন, একটু তাড়াহুড়ো করায় আবেদনে ভুলত্রুটি হয়ে গেছে। পরে আদালত এ বিষয়ে সংশোধন করে মঙ্গলবার আসতে বলেন।

গত ৬ মার্চ ভোজ্যতেল সয়াবিনের দাম নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে রিটটি করা হয়।

৩ মার্চ সংবাদপত্রে প্রকাশিত সয়াবিন তেল নিয়ে একটি প্রতিবেদন আদালতের নজরে আনেন এই আইনজীবী। পরে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে আদেশ না দিয়ে রিট করার পরামর্শ দেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।