ঢাকাশনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১০:০৬

স্কাউটসের তিনদিনব্যাপী পারদর্শিতা ব্যাজ কোর্স

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ১৯, ২০২২ ১২:০৫ পূর্বাহ্ণ
পঠিত: 263 বার
Link Copied!

স্কাউট আন্দোলন সারাবিশ্ব ব্যাপী শিশু, কিশোর এবং যুবদের আদর্শ সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে চলেছে। ঢাকা মেট্রোপলিটন এলাকার প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানেও বেশ জোড়ালো ভাবেই এ আন্দোলন চলছে।

ক্রমোন্নতিশীল স্কাউট প্রোগ্রাম বাস্তবায়নের লক্ষ্যে গত ১৬ থেকে ১৮ এপ্রিল ২০২২ পর্যন্ত ঢাকা মহনগরীর থানাভিত্তিক স্কাউট এবং কাব স্কাউট সদস্যদের নিয়ে পারদর্শিতা ব্যাজ কোর্স সম্পন্ন হলো।

বাংলাদেশ স্কাউটস ঢাকা মেট্রোপলিটনের অধীন ডেমরা, কদমতলী, যাত্রাবাড়ী, শ্যামপুর, চকবাজার, সূত্রাপুর, কোতয়ালী থানার স্কাউট ও কাব স্কাউটদের পারদর্শিতা ব্যাজ প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয় করাতিটোলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

অন্যদিকে, ঢাকা মেট্রোপলিটনের লালবাগ, হাজারীবাগ, বংশাল, গেন্ডারিয়া, ওয়ারী, কামরাঙ্গীচর এলাকার পারদর্শিতা ব্যাজ কোর্স অনুষ্ঠিত হয় সালেহা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে।

পাশাপাশি খিলগাঁও, মতিঝিল, সবুজবাগ, পল্টন, শাহবাগ, হাতিরঝিল, তেজগাঁও থানার পারদর্শিতা ব্যাজ কোর্স অনুষ্ঠিত হয় মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে।

রাজধানীর ধানমন্ডি, কলাবাগান, নিউমার্কেট, মোহাম্মদপুর, আদাবর, শেরে বাংলা নগর থানার পারদর্শিতা কোর্স অনুষ্ঠিত হয় বি সি এস আই আর স্কুল এন্ড কলেজে। মিরপুর, পল্লবী, রূপনগর, শাহআলী থানার ব্যাজ কোর্সটি অনুষ্ঠিত হয় মডেল একাডেমী মিরপুর ঢাকাতে। এছাড়াও উত্তরা-পূর্ব, উত্তরা-পশ্চিম, উত্তরখান, দক্ষিণখান, তুরাগ, কাফরুল, ক্যান্টনমেন্ট, ভাষানটেক, বিমানবন্দর এলাকার স্কাউট ও কাব স্কাউটদের পারদর্শিতা ব্যাজ কোর্স অনুষ্ঠিত হয় নওয়াব হাবিবুল্লাহ স্কুল এন্ড কলেজে।

উক্ত পারদর্শিতা ব্যাজ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন কেন্দ্রে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় উপ-কমিশনার (প্রশিক্ষণ) জনাব মিজানুর রহমান শেলী, বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ-কমিশনার (প্রশিক্ষণ) জনাব উত্তম কুমার হাজরা, বাংলাদেশ স্কাউটস ঢাকা অঞ্চলের আঞ্চলিক উপ-পরিচালক (প্রোগ্রাম) জনাব আতাউর রহমান, বাংলাদেশ স্কাউটস ঢাকা মেট্রোপলিটনের কোষাধ্যক্ষ জনাব সাধন কুমার বিশ্বাস, ঢাকা মেট্রোপলিটন স্কাউটসের সম্পাদক প্রিন্সিপাল মাহবুবুর রহমান মোল্লা, বাংলাদেশ স্কাউটস ঢাকা মেট্রোপলিটনের সহকারী কমিশনারগণ, জেলা স্কাউট লিডার ও জেলা কাব লিডারগণ।

তিনদিন ব্যাপী এ কোর্সে স্কাউট ও কাব স্কাউটদেরকে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে পারদর্শী করে গড়ে তোলার পাশাপাশি চুড়ান্ত মূল্যায়ণের মাধ্যমে সনদপত্র প্রদান করা হয়। ঢাকা মেট্রোপলিটন এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১২০০ জন স্কাউট এবং ২০০ জন কাব স্কাউট সদস্য কোর্সে অংশগ্রহণ করে। কোর্স শেষে তাদের মাঝে সনদপত্র এবং স্বাস্থ্যবিধি মানার লক্ষ্যে মাস্ক বিতরণ করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।