ঢাকারবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৮:০৯

সুবিধা বঞ্চিত শিশুদের আইনি সুরক্ষা দিতে হবে

নুরুল আহাদ অনিক
মার্চ ১৩, ২০২২ ১২:১১ পূর্বাহ্ণ
পঠিত: 528 বার
Link Copied!

বরগুনায় শিশু আইন ২০১৩ বাস্তবায়নের লক্ষ্যে বিচার বিভাগ, পুলিশ বিভাগ, আইনজীবী ও সমাজসেবা বিভাগের সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১২ মার্চ) বিকেলে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

ইউনিসেফের সহযোগিতায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং সমাজসেবা কার্যালয় বরগুনার আয়োজনে এ সমন্বয় সভারর প্রধান অতিথি ছিলেন জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) এফ এম মেজবাহ উল হক।

সভাপতিত্ব করেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং শিশু আদালত জেলা ও দায়রা জজ মো. হাফিজুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ মাহবুব আলম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) এস এম তারেক রহমান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক কাজী মুহাম্মদ ইব্রাহীম।

প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জজ এফ এম মেজবাহ উল হক বলেন, ‘আইনের সংঘাতে, সংস্পর্শে ও সুবিধা বঞ্চিত শিশুদেরকে নিজের সন্তান মনে করে আইনি সুরক্ষা দিতে হবে। তাদেরকে সমাজের মূল ধারায় প্রতিষ্ঠিত করার জন্য নিজেদের মেধা মনোনশীলতা প্রয়োগ করে আগামী দিনের আলোকিত মানুষ করে গড়ে তুলতে হবে। আজকের শিশুই আগামী বাংলাদেশের কর্নধার। সুতরং তাদেরকে সামাজিক সুরক্ষায় সুরক্ষিত করে সঠিকভাবে জীবন যাপনের উপযোগী করে গড়ে তুলতে হবে।

সভাপতির বক্তব্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের জেলা জজ মো. হাফিজুর রহমান বলেন, ‘শিশু আইন ২০১৩-তে শিশুর সুরক্ষার সকল কিছুই বলে দেয়া আছে। আইন পড়ে ও বুঝে বাস্তবায়ন করতে পারলেই শিশুকে যথাযথ সুরক্ষা দেয়া সম্ভব হবে।’

শিশু আইন ২০১৩ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন
ইউনিসেফের ন্যাশনাল চাইল্ড প্রোটেকশন স্পেশালিষ্ট মো. দেলোয়ার হোসেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, যুগ্ম জেলা ও দায়রা জজ আহমদ সাঈদ, সিনিয়র সহকারি জজ অনুতোষ চন্দ্র বালা, সহকারি জজ নজরুল ইসলাম, সিহাবুর রহমান, আলতাফ মাহমুদ, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সরকার কবির উদ্দীন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নাহিদ হোসেন, মো. রাসেল মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মেহেদী হাছান, পাথরঘাটা সার্কেল তোফায়েল হোসেন সরকার, জেলা আইনজীবী সমিতির সভাপতি জহুরুল হক নান্না, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পিপি মো. মোস্তাফিজুর রহমান, বরগুনা প্রেসক্লাবের সভাপতি সঞ্জিব দাস।

আরো উপস্থিত ছিলেন, বরগুনার সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা এবং সকল উপজেলার সমাজসেবা কর্মকর্তা ও সমাজকর্মীবৃন্দ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।