ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৮:৫৭

সেতুর অভাবে ১০ হাজার মানুষের ভোগান্তি

বেতাগী প্রতিনিধি
আগস্ট ৩১, ২০২২ ১১:৫৮ অপরাহ্ণ
পঠিত: 118 বার
Link Copied!

বরগুনার বেতাগী পৌর শহর থেকে মাত্র সাত কিলোমিটার দক্ষিণে দুটি গ্রাম সোনার বাংলা ও করুনা। একটি সেতুর অভাবে গ্রাম দুইটি পিছিয়ে আছে। শুষ্ক মৌসুমে বাঁশের সাঁকোতে পারাপার হলেও বর্ষায় দুর্ভোগে পড়েন ওই এলাকার ১০ হাজার মানুষ।

সরেজমিনে গেলে দেখা যায়, জেলা শহর থেকে গ্রাম দুটি আলাদা করেছে সোনার বাংলা খাল। স্থানীয়রা জানান, খালটির ওপর সেতু না থাকায় ভোগান্তিতে আছেন দুই গ্রামের ১০ হাজার মানুষ। বিশেষ করে অসুস্থ নারী, বৃদ্ধসহ স্কুলগামী শিক্ষার্থীদের ভোগান্তি বেশি।

স্থানীয় বাসিন্দা আবুল কালাম বলেন, খালের ওপর সুপারি গাছ ও বাঁশ দিয়ে একটি সাঁকো তৈরি করা হয়েছে। শুষ্ক মৌসুমে ওই সাঁকো পারাপার হলেও বর্ষাকালে বাড়ে ভোগান্তি। পানির তোড়ে অনেক সময় ভেসেও যায় সাঁকো।

কলেজ শিক্ষার্থী আব্দুল্লাহ আল-মামুন বলেন, নিয়মিত সাইকেলে আমাকে কলেজে যেতে হয়। সাঁকো দিয়ে সাইকেল পারাপার করতে কষ্ট হয়।

উত্তর করুনা গ্রামের কামাল হোসেন বলেন, গত সাত বছর ধরে যোগাযোগ ভোগান্তিতে আছি। বর্ষাকালে দুই গ্রামের মানুষকে পানিবন্দী থাকতে হয়। ওই সময় ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারে না। কেউ অসুস্থ হলে কিংবা মারা গেলে কয়েক কিলোমিটার ঘুরে যেতে হয়।

উত্তর করুনা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ুন কবির বলেন, সেতুর অভাবে এই গ্রামের মানুষদের সারাবছর দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে স্কুলের কোমলমতি শিক্ষার্থী এবং গর্ভবতী মহিলাদের জন্য সাঁকো পার হওয়া খুবই ঝুঁকিপূর্ণ।

স্থানীয় হোসনাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান খান বলেন, ওই খালের ওপর সেতু করার মতো এত বড় প্রকল্প নেওয়ার ক্ষমতা ও অর্থ আমাদের ইউনিয়ন পরিষদের নেই। তবে এ বিষয়টি নিয়ে স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক ও উন্নয়ন সংস্থাগুলোর সঙ্গে কথা বলেছি।

উপজেলা প্রকৌশলী রাইসুল ইসলাম বলেন, সেতু নির্মাণে সংশ্লিষ্ট দপ্তরে চাহিদাপত্র ও প্রয়োজনীয় নকশা প্রেরণ করা হয়েছে। প্রয়াজনীয় অর্থ বরাদ্দ পেলে সেতু নির্মাণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সুহৃদ সালেহীন জানান, একটি সেতুর অভাবে দুই গ্রামের মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।