ঢাকাশনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১:৩৫
আজকের সর্বশেষ সবখবর

কীর্তনখোলার তীরে বিশ্ব জলবায়ু অবরোধে সংহতি কর্মসূচি

খাইরুল ইসলাম মুন্না
মার্চ ২৫, ২০২২ ১১:১৫ অপরাহ্ণ
পঠিত: 281 বার
Link Copied!

বিশ্ব জলবায়ু অবরোধ কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার বিকেল তিনটায় একশন এইড ও আভাস এর সহায়তায় শালিণ্য স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের তত্বাবধানে বরিশালের ১০টি যুব সংগঠনের সম্মিলিত উদ্যোগে কীর্তনখোলা নদীর তীরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন আভাস এর নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল সহ আভাস এর কর্মকর্তাগণ, বিভিন্ন যুব সংগঠনের নেতৃবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শালিণ্য শিশু পরিষদের সদস্যরা।

অংশগ্রহণকারী যুব সংগঠনের মধ্যে রয়েছে ধ্রুবতারা ইয়ূথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন বরিশাল জেলা কমিটি, দি অডেশাস, গ্রীন রিং, ডিপেন্ডেবল ইয়ূথ সোসাইটি, ইয়ালো সোসাইটি, ইয়ূথ পাওয়ার,ইনভায়রনমেন্ট ক্লাব বাংলাদেশ, সবুজ বাংলা সোসাইটি, ওয়ার্ক ফর প্রোগ্রেস ও শালিণ্য স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন।

সভায় যুব সংগঠন শালিণ্য’র সম্পাদক কিশোর চন্দ্র বালা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন,আভাস এর নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল, শালিণ্য স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন এর সভাপতি ও বিসিস কাউন্সিলর কোহিনূর বেগম, রুবিনা আক্তার, ইন্দ্রজিত কর্মকার, সিফাত, হাসান শাহরিয়ার রিজভী, সৈকত চন্দ্র দে, দূর্জয় সিংহ, খায়রুল ইসলাম মুন্না, নবিন, লাবন্য ও শাহিনূর।

উপস্থিত বক্তারা বলেন, বর্তমান সময়ে জলবায়ুর প্রভাব খুবই বাজে ভাবে পড়েছে, যাতে করে বাংলাদেশে এর বিরূপ প্রভাব পড়েছে। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান জার্মান ওয়াচ-এর ২০১০ খ্রিষ্টাব্দে প্রকাশিত গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স অনুযায়ী জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতির বিচারে শীর্ষ ১০টি ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে প্রথমেই অবস্থান করছে বাংলাদেশ। এই সমীক্ষা চালানো হয় ১৯৯০ থেকে ২০০৯ খ্রিষ্টাব্দ পর্যন্ত ১৯৩টি দেশের উপর। উল্লেখ্য, উক্ত প্রতিষ্ঠান কর্তৃক প্রকাশিত ২০০৭ এবং ২০০৮ খ্রিষ্টাব্দের প্রতিবেদনেও বাংলাদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ। জলবায়ু পরিবর্তনজনিত কারণে সমুদ্রস্তরের উচ্চতা বৃদ্ধির কারণে ক্ষতিগ্রস্ততার বিচারে বিশ্বব্যাপী গবেষকগণ বাংলাদেশকে পোস্টার চাইল্ড হিসেবে আখ্যা দিয়ে থাকেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।