ঢাকাশনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৩:১২
আজকের সর্বশেষ সবখবর

বাবুই পাখি আর খেজুর রসের সন্ধানে

সোহেল হাফিজ
জুন ৪, ২০২২ ২:১৫ অপরাহ্ণ
পঠিত: 120 বার
Link Copied!

বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে বাবুইসহ দেশীয় প্রজাতির পাখ-পাখালির অভয়াশ্রম তৈরির পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে বরগুনার সুরঞ্জনা সড়কে তিন শতাধিক তালের চারা ও পাঁচ শতাধিক খেজুর চারা রোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দু’দিনব্যাপী এ বৃক্ষ রোপন কর্মসূচি বাস্তবায়ন করছে বরগুনার সুরঞ্জনা ইকো ট্যুরিজম সেন্টার এন্ড রিসোর্ট কতৃপক্ষ। শনিবার বেলা ১১টায় এ কর্মসূচির উদ্বোধন করেন বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোঃ মতিয়ার রহমান, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ হাসানুর রহমান ঝন্টু, বরগুনা জেলা প্রিন্ট মিডিয়া ফোরামের সভাপতি মোঃ হাফিজুর রহমান, বরগুনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অ্যাড. সোহেল হাফিজ, বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক জয়দেব রায় এবং সুরঞ্জনা ইকোট্যুরিজম সেন্টার এন্ড রিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক জাফরিন নিতুসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

একই কর্মসূচির অধিনে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের সহযোগিতায় রবিবার সকাল ১১ টায় ‘খেজুর রসের সন্ধানে’ শ্লোগান নিয়ে বরগুনার সুরঞ্জনা সড়কে দেশীয় প্রজাতির পাঁচ শতাধিক খেজুর চারা রোপণ করা হবে বলে জানান, সুরঞ্জনা ইকো ট্যুরিজম সেন্টার এন্ড রিসোর্ট কতৃপক্ষ।

সুরঞ্জনা ইকো রিসোর্টের ব্যাবস্থাপনা পরিচালক জাফরিন নিতু জানান, রোপনের পর সঠিক পরিচর্যা ও নিরাপত্তার অভাবে শেষপর্যন্ত অধিকাংশ বৃক্ষ রোপন কর্মসূচি সফল হয় না। সেসব বিবেচনায় পাঁচ বছর পর্যন্ত এসব চারা গাছের নিবিড় পরিচর্যার পরিকল্পনা নেয়া হয়েছে। এসব চারা গাছের মৃত্যু হার কমাতে তিন বছর বয়সী তালের চারা ও খেজুর চারা রোপণ করা হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।