ঢাকাশনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৯:৩৫

ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক সংলাপ

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১৬, ২০২২ ৬:৪১ অপরাহ্ণ
পঠিত: 376 বার
Link Copied!

বাংলাদেশ অসাম্প্রদায়িক রাষ্ট্র জাতির পিতা বাংলাদেশের সংবিধানে ধর্মনিরপেক্ষতা তথা অসাম্প্রদায়িক বাংলাদেশের মূলনীতি সন্নিবেশিত করে গেছেন। দেশের অসাম্প্রদায়িক বৈশিষ্ট্য সমুন্নত রাখতে দেশের সকল জেলার, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পর্যন্ত আন্তঃ ধর্মীয় সংলাপ বিস্তৃত করা হবে। এর মাধ্যমে সকল সম্প্রদায়ের মানুষের মধ্যকার আন্তঃধর্মীয় সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

বুধবার (১৬ মার্চ) বরগুনা রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ) মিলনায়তনে কুরআন তেলওয়াত ও গিতা পাঠ এর মধ্য দিয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত “ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ” শীর্ষক প্রকল্পের আওতায় অনুষ্ঠিত ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা মূলক আন্তঃধর্মীয় সংলাপ সেমিনারে শুরু করে অতিথিদের বক্তৃতায় এসব কথা বলেন।

বরগুনা ধর্ম বিষয় সম্পাদক বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির নিউনিউখেইন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি ছিলেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসকের প্রতিনিধি নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ আল নুর, কৃষক লীগ এর বরগুনা জেলা সভাপতি আলহাজ্ব আজিজুল হক স্বপন, প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত রঞ্জন শীল, বীর মুক্তিযোদ্ধা সুখরঞ্জন শীল, জেলা কৃষক লীগ এর সাধারণ সম্পাদক এ্যাড.মোস্তফা কাদের, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. আলতাফ হোসেন, সহ বিভিন্ন পেশাজীবি নেতৃবৃন্দ প্রমুখ।

সংলাপে জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মীয় নেতৃবৃন্দ, সাংবাদিক প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, সংস্কৃতি কর্মী, বীর মুক্তিযোদ্ধাসহ বরগুনা জেলার বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিগণ অংশ গ্রহণ করে বরগুনা জেলার সকল উপজেলার ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধি ও সুসংহত করতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

বক্তব্যরা বলেন, পবিত্র কুরআন ও মহানবী (সা.) এর জীবনী তথা মদিনা সনদ, মক্কা বিজয়ের ঘটনা এবং বিভিন্ন হাদিস থেকে আমরা অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থার কথা জানতে পারি। বাংলাদেশের অসাম্প্রদায়িক সমাজ রক্ষায় আমাদেরকে মহানবীর জীবন থেকে শিক্ষা নিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার ধারা অব্যাহত রাখতে হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।