ঢাকাশনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৩৭

বরগুনায় ৬৩ হাজার কার্ডধারী পাচ্ছেন ৩০ টাকা কেজির চাল

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ৮, ২০২২ ১১:১৬ অপরাহ্ণ
পঠিত: 114 বার
Link Copied!

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তাদের জন্য সাশ্রয়ী মূল্যে সারা দেশের ন্যায় বরগুনায়ও চাল বিক্রি শুরু করছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

জেলার ৬ টি উপজেলায় মোট ৬৩ হাজার ২৬৫ জন টিসিবি কার্ডধারীগণ কার্ড দেখিয়ে মাসে দুই বার ৩০ টাকা কেজি দরে ৫ কেজি করে মোট ১০ কেজি চাল কিনতে পারবেন।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি হতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক মূল্যস্ফীতির দরুণ বুদ্ধিপ্রাপ্ত চালের মূল্য সহনীয় পর্যায়ে আনয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে ৯ সেপ্টেম্বর থেকে সারাদেশে একযোগে ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি বাস্তবায়নে বিবিধ পরিকল্পনা ও কৌশল গৃহীত হয়েছে।

খাদ্যবান্ধব কর্মসূচির মাধ্যমে সারা দেশে ৫০ লাখ পরিবারের মধ্যে চাল বিতরণ করা হবে। পাশাপাশি ওএমএস কার্যক্রমে টিসিবির কার্ডধারীগণকে সমন্বয় করে খাদ্যশস্য বিতরনের লক্ষ্যে গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করা হয়েছে। সারা দেশে ওএমএস ডিলার সংখ্যা প্রায় তিনগুণ বাড়িয়ে ২ হাজার ৩৬৩ করা হয়েছে। ওএমএস ডিলার প্রতি ১ মেট্রিকটন চালের স্থলে ২ মেট্রিকটন চাল বরাদ্দ প্রদান করা হয়েছে।

ওএমএস এর মাধ্যমে বিতরণ করা প্রতি কেজি চালের মূল্য ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। টিসিবি কার্ডধারীগণ কার্ড দেখিয়ে এবং সাধারণ মানুষ জাতীয় পরিচয়পত্র দেখিয়ে প্রতি মাসে দুই বার ৫ কেজি করে মোট ১০ কেজি চাল কিনতে পারবেন।

জেলা প্রশাসনের তত্ত্বাবধানে বরগুনা জেলার ছয় উপজেলায় সর্বমোট ৬৩ হাজার ২৬৫ জন টিসিবি কার্ডধারী ওএমএস এর ডিলারদের কাছ থেকে চাল ক্রয় করতে পারবেন। এদের মধ্যে বরগুনা সদরে কার্ডধারী রয়েছেন ১৯ হাজার ২৭১ জন, আমতলী ১২ হাজার ৩১৩ জন, পাথরঘাটা ১১ হাজার ৭২৮ জন, বেতাগী ৭ হাজার ৮৮১ জন, বামনা ৬ হাজার ৩৭৪ জন এবং তালতলীতে ৫ হাজার ৬৯৮ জন।

বরগুনা জেলা সদরে ১০ জন ওএমএস ডিলারের মাধ্যমে প্রতিদিন ১ মেট্রিকটন চাল প্রতি কেজি ৩০ টাকা দরে বিক্রয় করা হবে। পাশাপাশি জেলার অবশিষ্ট ৫ উপজেলায় নিয়োগকৃত ১৫ জন ডিলার এর মাধ্যমে দৈনিক ডিলার প্রতি ২ মেট্রিকটন হারে মোট ৩০ মেট্রিকটন চাল বিতরণ হবে। এ কার্যক্রম সুষ্ঠুভাবে তদারকির লক্ষ্যে ট্যাগ অফিসার নিয়োগ করা হয়েছে।

জেলা ও উপজেলা প্রশাসনের নির্ধারিত ক্যালেন্ডার অনুযায়ী টিসিবি কার্ডধারীগণ ওএমএস এর লাইনের সাথে চাল ক্রয় করতে পারবেন। চাল প্রদানের পর ডিলারগণ কার্ডের পিছনে নমুনা সীল এবং উপরে প্রতিবার ১টি ছিদ্র করে দিবেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।