ঢাকাবুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ২:০৪
আজকের সর্বশেষ সবখবর

জমি নিয়ে বিরোধ, শিক্ষা প্রতিষ্ঠান ভাংচুর

বরগুনা প্রতিনিধি
মার্চ ১৬, ২০২২ ৯:৫৩ পূর্বাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

বরগুনায় ওয়ারিশ সুত্র দ্বাবি করে দিনে দুপুরে হাঁটার পথ (দরজা) কেটে কে.সি. মর্ডান কিন্ডারগার্টেন স্কুলের প্রধান শিক্ষিকাকে মারধর ও শিক্ষার্থীদের ভয়ভীতি দেখিয়ে স্কুল প্রতিষ্ঠান ভাংচুর করার অভিযোগ পাওয়া গেছে।

সদর উপজেলার কেওড়াবুনিয়া ইউনিয়নের চালিতাতলা এলাকায় দীর্ঘদিন যাবত জমিজমা সংক্রান্ত পূর্ব বিরোধের জের হিসাবে দিন দুপুরে হামলা ভাংচুর ও লুটপাট। এ ঘটনায় ভুক্তভোগী বাদী হয়ে ১২ জন নাম উল্লেখ করে এজাহার ভক্ত ও অজ্ঞাত ২০জনের বরগুনা সদর থানায় অভিযোগ দাখিল করেছে।

ভুক্তভোগী শিক্ষিকা ও তার পরিবারের অভিযোগ সুত্রে জানা যায়, গত ১৩ মার্চ রবিবার দিবাগত আনুমানিক সকাল ০৮ টার দিকে এই হামলার ঘটনা ঘটে।

কেওড়াবুনিয়া ইউনিয়নের চালিতাতলা গ্রামের
মৃত্যু লতিফ হাং এর ছেলে মিজান (৪৫), শানু হাং এর ছেলে মোঃ ইব্রাহিম (৩০), মৃত্যু হাতেম আলীর ছেলে কবির হোসেন (৫০), মৃত্যু খালেক মাষ্টার এর ছেলে জাকারিয়া (৩০), কবির হাং এর ছেলে রিয়াজ ও তার স্ত্রী সেতু আক্তার, মোঃ হালিম (৪০)ও তার ছেলে অমিত(২২), আশিক (২৫) গং সহ অজ্ঞাতনামা আরো ২৫ জন একই গ্রামের মোঃ আবি আব্দুল্লাহ সেন্টু হোসেনের বসত বাড়ী ও কিন্ডারগার্টেন স্কুলে হামলা চালায়। তাতে বাধা প্রদান করলে প্রধান শিক্ষিকাকে মেরে আহত করেছে।

তারা দেশীয় অস্ত্রে শস্ত্রে সজ্জিত হয়ে বাড়ীতে থাকা স্কুল প্রতিষ্ঠান ভাংচুর করে, শিক্ষিকার হাটার পথ কেটে ফেললে বাঁধা দিতে আসলে তাকে মারধর করে সেই জমিতে ছোট ঘর তুলে বেদখল দেয়।

ভুক্তভোগীদের চিৎকারে এলাকাবাসী এগিয়ে আসলে বিবাদীগন বিভিন্ন ভয়ভীতি সহ প্রাননাশের হুমকি এবং পরবর্তীতে পরিবারের লোকজন কে হুমকি দেয়।

এ ঘটনায় ভুক্তভোগী মোছাঃ আঞ্জুমনারা বেগম (৪৫) বাদী হয়ে বরগুনা সদর থানায় অভিযোগ দাখিল করেছে।

ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হানিফ মাদবর বলেন, এইজমি বিগত দিনে রনি ও তার পরিবার ভোগদখল করে আসছে। কিন্তু ওর চাচাতো ভাইয়েরা ওয়ারিশ সুত্র দ্বাবি করছে। এই জমি নিয়ে শুনেছি সামনে সালিশী বৈঠক হবে। তবে স্কুল প্রতিষ্ঠানের উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করছি।

শিক্ষিকার ছেলে মোঃ রনি বলেন, আমার পরিবার নিয়ে বিগত দিন ধরে এখানে বসবাস করে আসছি! আমাদের বাড়ির জমিতেতেই একটি কে.সি. কিন্ডারগার্টেন স্কুল করছি এলাকার বিভিন্ন যায়গা ঘিরে এই প্রতিষ্ঠানের স্টুডেন্ট রয়েছে। আমার আপন চাচাতো ভাইয়েরা ওয়ারিশ সুত্র দ্বাবি করে আমাদের উপরে হামলা করে স্কুল ভাংচুর করেছে। এবং ঘটনার পরের দিন আমাদের বাড়ির পথ(দরজা) দিয়ে হেঁটে আসলে আমাকে চাচাতো ভাইয়ের বউ বাঁধা দেয়! এক পর্যায়ে আমার হাতে কোপ দিয়ে জখম করেছে! আমি থানায় অভিযোগ করেছি। এবং এর সঠিক বিচার চাই।

ভুক্তভোগী শিক্ষিকা মোসাঃ আঞ্জুমনারা বলেন, আমাদের জমি তারা বেদখল করতে আসায় আমি তাতো বাধাঁ দিলে আমাকে মারধোর করে। আমাদের জমিতে করা কিন্ডারগার্ডেন স্কুল প্রতিষ্ঠান হামলা চালিয়ে ভাংচুর করে ফেলে। পরবর্তীতে বরগুনা সদর থানায় অভিযোগ করেছি। আমি প্রশাসন থেকে সুষ্ঠু নিরপেক্ষ বিচার পাবো বলে আশা করছি।

অভিযুক্তদের সাথে কথা বলার চেষ্টা করলে তারা বলতে রাজি নয়! এবং অভিযুক্ত এক নারী সাক্ষাৎকার আনতে গেলে বলেন এবিষয়ে নিউজ হলে পরবর্তীতে ভালোহবে না কিন্তু বলে হুমকি দেয় সাংবাদিকদের।

পরবর্তীতে অভিযুক্ত মিজান এর সাথে মুঠো ফোনে কথা হলে তিনি বলেন, আমি শুনেছি বাড়িতে ঝামেলা হয়েছে। কিন্তু আমি তো ঢাকা থাকি। ওই জমিটা আমাদের এতোদিন তারাই ভোগদখল করে আসছে। কিন্তু ফেরৎ চাইতে গেলে তারা তাদের বলে দ্বাবি করছে। আমরা আমাদের জমি ফিরে পেতে চাই! এবং আমাদের উপরে যেই অভিযোগ করা হয়েছে তা সব মিথ্যা।

এবিষয়ে বরগুনা অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মেহেদী হাসান বলেন, অভিযোগ পেয়েছি সঠিক তদন্তের মাধ্যমে অপরাধীদের দৃষ্টান্তমূলক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।