ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৮:১২

আছে ঘুষের টালিখাতাও, সেই দুলাল বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ১, ২০২২ ১২:৪৯ অপরাহ্ণ
পঠিত: 305 বার
Link Copied!

ঘুস ছাড়া কথাই বলেন না তিনি, এমনকি ১০টাকা পর্যন্ত ঘুস নেন। আর ঘুসের টাকা আদায়ের হিশাব নিকাশ রাখতে টেবিলের ড্রয়ারে টালিখাতাও আছে।

বরগুনা সদর উপজেলা শিক্ষা অফিসে এমনই এক কর্মচারির নাম দুলাল বাবু। মূল নাম দুলাল কৃষ্ণ মালাকার। চাকরি করেন উচ্চমান সহকারি পদে।

কিন্ত এমনই দাপুটে এই কর্মচারি যে, উপজেলার সমস্ত প্রাথমিক শিক্ষক, এমনকি শিক্ষা কর্মকর্তা পর্যন্ত জিম্মি তার কাছে। দুলাল বাবু নাখোশ তো শিক্ষকরা হয়রাণির শিকার। বিল ভাতা পেয়ে হয়ারাণী থেকে শুরু করে বদলী পর্যন্ত হাত এই দুলালের এমনই অভিযোগ শিক্ষদের।

গত ৩০ জুলাই বরগুনা সদর উপজেলার ৪১ জন শিক্ষক একযোগে সু-নির্দৃষ্ট এমন ছয়টি লিখিত অভিযোগ দেন জেলা শিক্ষা কর্মকর্তার কাছে। এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়। পরে বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পরবর্তীতে অভিযোগের তদন্তে সত্যতা পাওয়ায় তাকে চাকরি থেকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে।

বুধবার (৩১ আগস্ট) রাতে বিষয়টি নিশ্চিত করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এম এম মিজানুর রহমান। মুঠোফোনে তিনি জানান, সোমবার (২৯ আগস্ট) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মুহিবুর রহমান সাক্ষরিত এক অফিস আদেশে বরখাস্তের তথ্য জানানো হয়।
গতকাল আমরা আদেশটি হাতে পেয়েছি।

অফিস আদেশে বলা হয়, বরগুনা সদর উপজেলা শিক্ষা অফিসের উচ্চমান সহকারী দুলাল কৃষ্ণ মালাকার ২০২১-২০২২ অর্থ বছরের জেলা হিসাব রক্ষণ অফিস বরগুনা কর্তৃক ইস্যুকৃত বিভিন্ন খাতের আটচল্লিশটি ঢেকে মোট বরাদ্দকৃত প্রায় এক কোটি আটান্ন লক্ষ একুশ হাজার পাঁচশত এক টাকার চেক ব্যাংকের নির্ধারিত (২৬ জুলাই ২০২২) সময়ের মধ্যে জমা দিতে ব্যর্থ হন এবং চেক গুলো তিনি নিজস্ব ড্রয়ারে ফেলে রাখার ফলে উক্ত চেকগুলো তামাদি হয়ে যায়। এতে করে শিক্ষকগণ তাঁদের বকেয়া ও শ্রাপ্তি বিনোদন ভাতা থেকে বঞ্চিত হয়েছেন।

আদেশে উল্লেখ করা হয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরগুনা কর্তৃক তদন্তে বিষয়টির সত্যতা পাওয়া গিয়েছে। উপরোক্ত কর্মকান্ড তার দায়িত্ব কর্তব্যে চরম অবহেলা এবং অসদাচরণের শামিল। এমতাবস্থায় সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ৩ (খ) মোতাবেক তাকে (দুলাল কৃষ্ণ মালাকার) সরকারি চাকরি হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

আদেশে আরও বলা হয়, সাময়িক বরখাস্তকালীন সময়ে তিনি বিধি মোতাবেক খোরাকি ভাতা প্রাপ্য হবেন। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।