ঢাকাশনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ২:৪০
আজকের সর্বশেষ সবখবর

৭ মণ ধানের মূল্যে এক ইলিশ

কাশেম হাওলাদার
আগস্ট ২৯, ২০২২ ৬:৩৪ অপরাহ্ণ
পঠিত: 191 বার
Link Copied!

সারাদেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। নিত্য পন্যের পাশাপাশি মাছ, মাংস ও সবজির বাজারও সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। এমনকি উপকূলীয় জেলা হওয়া সত্ত্বেও বরগুনায় মাছের দাম আকাশ ছোয়া।

বরগুনা পৌর মাছ বাজারে মাছ এমন অবস্থা দেখা যায়।

জানা যায়, পায়রা নদীতে স্থানীয় জেলেদের জালে বড় সাইজের কিছুই ইলিশ ধরা পড়ে তার ভিতরে একটি ইলিশের ওজন ২ কেজি ৩’শ গ্রাম। রাতে বরগুনা পৌর মাছ বাজারে খুচরা বিক্রেতার কাছে হাঁক-ডাকে মাছ গুলো বিক্রি করেন জেলে।

কৃষক সিদ্দিকুর রহমান বলেন, ভাবা যায় কি এক কেজি ইলিশের দাম ২৮’শ থেকে ৩ হাজার ৫’শ টাকা! ৭-৮ মণ ধান বিক্রির টাকা দিয়েও একটি ইলিশ মাছ কেনা সম্ভব না! মাছে ভাতে বাঙ্গালী হয়েও আজ ইলিশ মাছ খেতে পারছেনা বরগুনার কৃষকরা।

খুচরা বিক্রেতা কামাল বলেন, বাজারে চিংড়ি মাছের কেজি ৫০০ টাকা। বড় সাইজের ইলিশের কেজি ২৮’শ থেকে ৩ হাজার ৫’শ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে চাষ জাতীয় মাছের দাম কিছুটা রকম রয়েছে।

বরগুনা পৌর মাছ বাজারে খুচরা মাছ বিক্রেতা লিটন মিয়া বলেন, গভীর বঙ্গসাগরে ঝড়ের কারণে জেলেরা মাছ শিকার থেকে বিরত ছিল। তাই স্থানীয় পায়রা ও বিষখালী নদীর মাছ দিয়ে এই অঞ্চলের চাহিদা পূরণ করা হচ্ছে। চাহিদার তুলনায় বাজারে সরবরাহ কম থাকার কারণে মাছের দাম আগের তুলনায় অনেক বেসি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।