ঢাকামঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ২:৫৭
আজকের সর্বশেষ সবখবর

উঁচু জোয়ার ও বৃষ্টি, নিম্নাঞ্চল প্লাবিত

নিজস্ব প্রতিবেদক
আগস্ট ১৪, ২০২২ ১০:১৮ অপরাহ্ণ
পঠিত: 149 বার
Link Copied!

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলে বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। পূর্ণিমা ও বায়ুচাপের পার্থক্যের আধিক্যের প্রভাবে কোথাও কোথাও ঝড়ো হাওয়া ও বৃষ্টি হচ্ছে।

রবিবার (১৪ আগস্ট) আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ঝড়ের শঙ্কায় দেশের সব সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর এবং নদীবন্দরগুলোর কোথাও দুই নম্বর ও কোথাও এক নম্বর সতর্কতা সংকেত চলছে।

পূর্বাভাসে জানানো হয়েছে, নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এজন্য উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরা নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে লঘুচাপের কারনে গত মঙ্গলবার থেকে বরগুনায় বৃষ্টি অব্যাহত রয়েছে। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে জেলার প্রধান তিনটি নদী পায়রা, বিষখালী ও বলেশ্বরের জোয়ারের পানি।

খোঁজ নিয়ে জানা যায়, জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় বরগুনার বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বসতবাড়ি তলিয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছে নিম্নাঞ্চলের মানুষেরা। ক্ষতিগ্রস্ত বাঁধ ভাঙার আতঙ্কে রয়েছে অনেক মানুষ।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, রবিবার (১৪ আগস্ট) জেলার প্রধান তিনিটি নদী পায়রা, বিষখালী ও বলেশ্বরে উঁচু জোয়ারের পানি বিপৎসীমার ওপরে প্রভাবিত হচ্ছে। এর মধ্যে বিষখালীর বরগুনা অংশে ৭২ সেন্টিমিটার এবং পাথরঘাটা অংশে ১২৫ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হয়েছে। এছাড়াও গত ২৪ ঘন্টায় ৫১ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, লঘুচাপের সংকেত পাওয়ার পর মাছ ধরার ট্রলারগুলো নিরাপদ আশ্রয়ে রয়েছে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) বরগুনার রেডিও অপারেটর গোলাম মাহমুদ জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বরগুনায় বৃষ্টি হচ্ছে। তবে এ বৃষ্টিপাত কতদিন থাকবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।