ঢাকাশনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৩৮

মাইকিং করে ইলিশ বিক্রি

নিজস্ব প্রতিনিধি
জুলাই ২৭, ২০২২ ৭:২৩ অপরাহ্ণ
পঠিত: 133 বার
Link Copied!

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ। সাগরে মাছ শিকারে ব্যস্ত উপকূলের জেলেরা। আবার অনেক জেলেই নদী ও সাগর মোহনায় শিকার করা মাছ নিয়ে ধরছেন বাজারও। এতেই রূপালী ইলিশে সয়লাব বাজার। তবে দাম চড়া হওয়ায় ইলিশ এখন ক্রেতাদের নাগালের বাইরে।

এদিকে চড়া দাম শুনে ক্রেতা কমছে বাজারগুলোতে। তাই ক্রেতা বাড়াতে দাম কমিয়ে মাইকিং করে বিক্রি করা হচ্ছে ইলিশ। তাও আবার রাতে। মঙ্গলবার (২৬ জুলাই) বরগুনা পৌর মাছ বাজারে দেখা যায় এমনই চিত্র।

ক্রেতা ও বিক্রেতারা জানান, মাইকিং করে প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা দরে। চড়া দামের মধ্যে হঠাৎ কম দাম শুনে অসংখ্য ক্রেতা অধিক রাতেও ভীড় জমান।

মাছ বিক্রেতা ফোরকান জানান, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটা মহিপুর থেকে কয়েক মন ইলিশ বিক্রির জন্য এই বাজারে নিয়ে এসেছি। স্থানীয় বাজারের দামের তুলনায় মহিপুর ইলিশের দাম কম থাকায় ক্রেতারা অনেক ভীড় জমান।

তিনি আরো জানান, প্রথমে বরগুনা পৌর শহরের বিভিন্ন জায়গায় মাইকিং শুরু করি। সকলের দৃষ্টি আকর্ষণ করে প্রতি পিচ ৫০০ থেকে ৬০০ গ্রামের ইলিশ কেজি প্রতি দাম নির্ধারণ করি ৭০০ টাকা। আর ৭০০ থেকে ৮০০ গ্রাম ৮০০ টাকা। খবর পেয়ে ক্রেতারা খুশিতে মাছ নিচ্ছে। সব ইলিশ বিক্রি না হওয়া পর্যন্ত এভাবেই মাইকিং করে বিক্রি করব।

আহসান হাবিব নামে এক ক্রেতা বলেন, বাজারের অন্যান্য দিনের তুলনায় এই ইলিশের দাম একটু কম। তাই থাকার ৪ কেজি কিনেছি। মাছগুলো তাজাও আছে।

আরেক ক্রেতা সোবহান বলেন, শুনলাম মাইকিং করে কম দামে ইলিশ বিক্রি হচ্ছে। তাই এই সুযোগে ইলিশ কিনতে আসলাম। বড় মাছ খুব কম। জাটকা ছোট সাইজই বেশি। তবে তাজা।

বরগুনার পাথরঘাটা মৎস অবতারণ কেন্দ্র বিএফডিসির মার্কেটিং অফিসার বিপ্লব কুমার সরকার জানান, গত দুই দিনে বিএফডিসি বাজারে মোট ৩৮ হাজার ১৫ কেজি মাছ বিক্রি হয়েছে। এরমধ্যে ইলিশই বিক্রি হয়েছে ২২ হাজার ২১৭ কেজি এবং অন্যান্য সামুদ্রিক মাছ বিক্রি হয়েছে ১৫ হাজার ৭৯৮ কেজি। মোট মাছ বিক্রি হয়েছে ১ কোটি ৯৫ লাখ ৮৯ হাজার ৬০০ টাকায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।