ঢাকাশনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৫:২৮

৬৫ দিনের নিষেধাজ্ঞা, ৩৪ লাখ টাকার জাল জব্দ

নিজস্ব প্রতিবেদক
জুলাই ১৯, ২০২২ ৯:৪৪ অপরাহ্ণ
পঠিত: 148 বার
Link Copied!

বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য চলতি বছরের ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলছে।

নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে প্রায় ৩৪ লাখ টাকা মূল্যের জাল জব্দ করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

মঙ্গলবার (১৯ জুলাই) বিকালে এ তথ্য জানিয়েছেন বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব।

মৎস কর্মকর্তা জানান, সামুদ্রিক মাছের প্রজনন মৌসুম থাকায় সাগর ও নদী মোহনায় ইলিশ সহ সবধরনের মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা আরোপ করে সরকার। নিষেধাজ্ঞা শেষ হবে চলতি মাসের ২৩ জুলাই। এ সময়ে দেশের সামুদ্রিক জলসীমায় সব ধরনের মাছ আহরণ, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ। তবুও অসাধু কিছুকিছু জেলে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতের আধারে মাছ শিকার করার সময় তাদের আটক করা হয়।

মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, ২০ মে থেকে ১৭ জুলাই পর্যন্ত ২২৩ টি অভিযানে ১ লাখ ৯৩ মিটার জাল জব্দ করা হয়েছে। জব্দকৃত জালের বর্তমান বাজার মূল্য প্রায় ৩৪ লাখ টাকা।

তিনি আরো বলেন, অভিযানে ২ লাখ ৭৬ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।এছাড়া ২ লাখ ৫২ হাজার ৪০০ টাকার বিভিন্ন প্রকার মাছধরা সামগ্রী নিলাম করা হয়েছে।

চলতি সপ্তাহে যেসব জেলেরা সাগরে যাবেন তাদের বিরুদ্ধে কঠোরভবে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানান মৎস্য কর্মকর্তা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।