ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৮:০৮

‘খাইট্টা’র কদর বেড়েছে

কাশেম হাওলাদার
জুলাই ৯, ২০২২ ১১:৫৪ অপরাহ্ণ
পঠিত: 147 বার
Link Copied!

বরগুনা কোরবানির পশু কাটার জন্য চাকু-ছুরির পাশাপাশি গাছের গুঁড়ি (খাইট্টা) কেনার হিড়িক পড়েছে। কোরবানির ঈদকে সামনে রেখে সারা দেশেই খাইট্টার ব্যপক চাহিদা বেড়েছে।

ঈদের আর মাত্র একদিন বাকি। শেষ সময়ে বরগুনায়ও বিক্রি বেড়েছে খাইট্টার। প্রতিটি খাইট্টা ২০০-৩০০ টাকা করে বিক্রি হচ্ছে।

শনিবার বরগুনার বিভিন্ন বাজারে দেখা যায় এমনই চিত্র।

স্থানীয়রা জানান, সাধারণত তেঁতুল ও বেল গাছের কাঠ দিয়ে তৈরি হয় খাইট্টা। এলাকাভেদে এটি কাটলি, খুটা, ডুম ইত্যাদি নামে পরিচিত। তবে বিভিন্ন সাইজ ও গাছের খাইট্টার মধ্যে তেতুল গাছের খাইট্টার চাহিদা বেশি বলে জানান বিক্রেতারা।

মো. ফরিদ উদ্দিন নামের এক বিক্রেতা জানান, একটা খাইট্টা অনেক দিন ব্যবহার করা যায়। সব সময় এটি বিক্রি হয় না। স্থানীয় কসাইরা এর মূল ক্রেতা। তবে প্রতি বছর কোরবানির ঈদে সকলের কাছেই এর চাহিদা বাড়ে। কাঠভেদে দামের ভিন্নতা রয়েছে। তবে তেঁতুল গাছের খাইট্টার চাহিদা বেশি।

নাসির নামের আরেক বিক্রেতা বলেন, ঈদকে সামনে রেখে আমরা বিভিন্ন এলাকা ঘুরে তেঁতুল ও বেলগাছ কিনে করাত দিয়ে কেটে খাইট্টা তৈরি করি। ১৮ বছর ধরে আমরা এই কাজ করি।

নাসিরের সাথে তার ভাগিনা মনিরও খাইট্টা বিক্রি করেন। তিনি বলেন, গাছ পাওয়া যাচ্ছে না। যাও পাওয়া যাচ্ছে বেশি দামে কিনতে হচ্ছে। আকার আকৃতি অনুযায়ী একেকটি খাইট্টার ওজন ৫-২০ কেজি পর্যন্ত হয়। বাজারে ২৫০-৩০০ টাকা দরে এবার খাইট্টা বিক্রি হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।