ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৮:০৩

প্রত্যন্ত অঞ্চলে বিনামূল্যে চিকিৎসা সেবা

মহিউদ্দিন অপু
সেপ্টেম্বর ২৫, ২০২২ ৯:৩০ পূর্বাহ্ণ
পঠিত: 68 বার
Link Copied!

উপকূলীয় প্রত্যন্ত এক গ্রাম তালেশ্বর। বরগুনার বামনা উপজেলার বুকাবুনিয়া ইউনিয়নের প্রত্যন্ত এই এলাকায় প্রায় পাঁচ হাজারেরও বেশি মানুষের বসবাস।

অথচ এখানকার মানুষের চিকিৎসা সেবার জন্য নেই তেমন কোন সুব্যবস্থা। ফলে বছরের পর বছর চিকিৎসা সেবা না পেয়ে নানা রোগে আক্রান্ত হয়ে ভুগছেন এখানকার দারিদ্র্য মানুষজন।

ঠিক এমন সময় এ অঞ্চলের মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা নিয়ে ছুটে এসেছেন সিদ্দিকুর রহমান ফাউন্ডেশনের চিকিৎসক ও সেচ্ছাসেবকরা।

গত সোমবার থেকে চলছে তাদের মেডিকেল ক্যাম্প। ক্যাম্পে রয়েছে রোগীদের উপচে পড়া ভীড়।

সংশ্লিষ্টরা জানান, মেডিকেল ক্যাম্পে ৫ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও ৩০ জন সেচ্ছাসেবক রয়েছেন। প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৬ টা পর্যন্ত স্থানীয় ও দূরদূরান্ত থেকে আসা মানুষদেরকেও বিনামূল্যে চিকিৎসা সেবা ও বিনামূল্যে ওষুধ বিতরন করা হচ্ছে। রুগীর সংখ্যা বৃদ্ধি পেলে সে অনুযায়ী চিকিৎসক বাড়ানো হবে বলে জানান তারা।

চিকিৎসা নিতে আসা আয়শা, সেলিম, খাদিজা সহ একাধিক রোগীরা জানান, মাঝে মধ্যে বিনামূল্যে এরকম ডাক্তার দেখাতে পারলে ভালো থাকতাম। ক্যাম্প আয়োজকদের ধন্যবাদ জানান তারা।

ক্যাম্পের নারী চিকিৎসক সাদিয়া আরফিন রুবাইয়া বলেন, অনেক নারী তাদের জটিল সমস্যা নিয়ে এতোদিন গ্রামে বসে ছিল। তাদের পরামর্শ দিয়েছি। পরবর্তীতে প্রয়োজনে টেলি সেবার জন্যও বলা হয়েছে।

উল্লেখ্য, দেশে এখনও অনেক মানুষ আছেন যারা অর্থের অভাবে উন্নত চিকিৎসা সেবা নিতে পারছেন না এবং ওষুধও কিনে খেতে পারছেন না। তাদের কথা চিন্তা করে দেশের বিভিন্ন জেলার প্রত্যন্ত অঞ্চলে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প চালু করেন বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক বিশিষ্ট শিল্পপতি সিদ্দিকুর রহমানের সেচ্ছাসেবী সংগঠন সিদ্দিকুর রহমান ফাউন্ডেশন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।