ঢাকাশনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:০১

হাট ভর্তি গরু নেই ক্রেতা, ফিরে যাচ্ছেন ব্যাপারীরা

প্রতিনিধি, বরগুনা ও আমতলী
জুলাই ১, ২০২২ ৪:০৬ অপরাহ্ণ
পঠিত: 160 বার
Link Copied!

জাতীয় চাঁদ দেখা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১০ জুলাই রবিবার বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। তবে ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু বিক্রির হাট জমে উঠেনি এবার।

দক্ষিনাঞ্চলের বৃহৎ গরুর হাট হিসেবে বরগুনা জেলার আমতলী পশুর হাটের খ্যাতি রয়েছে। দেশি-বিদেশি নানা জাতের গরু এখানে ওঠে, কেনা-বেচাও হয় ভালো দামে। এ হাটটি কোরবানিতে বেশি জমজমাট থাকলেও এবার পুরোই উল্টো। দেশীয় গরুতে হাট সয়লাব হলেও ক্রেতা সংঙ্কটে গরুর দাম কমে গেছে।

হাট সংশ্লিষ্টরা বলছেন, উত্তরাঞ্চলে বন্যার প্রভাবে বিক্রিতে ধস নেমেছে। হাটে তেমন পাইকারী ক্রেতা আসেনি। ফলে গরুর দাম কমে গেছে। জুনের তৃতীয় সপ্তাহে দুই হাজারের মতো গরু বিক্রি হলেও শেষ সপ্তাহে অর্ধেকে নেমেছে। তবে ঈদের দু ‘ একদিন আগে বিক্রি বাড়তে পারে বলে ধারণা আমতলী পশুর হাট পরিচালক মো. মিজানুর রহমানের।

হাট সংশ্লিষ্টদের সূত্রে জানা যায়, দক্ষিণাঞ্চলের বৃহৎ গরুর হাট আমতলী পৌরসভার গরুর হাট। সপ্তাহে প্রতি বুধবার এ হাট বসে। দক্ষিনাঞ্চলের বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ভোলা ও পিরোজপুর সহ বিভিন্ন এলাকা থেকে খামারী ও ক্ষুদ্র বিক্রেতারা হাটে গরু নিয়ে আসেন। প্রতি হাটে অন্তত ৭ হাজার গরু আসে। এ হাটে দেশের কুষ্টিয়া, ঝিনাইদাহ, যশোর, রাজশাহী, পাবনা, দিনাজপুর, নোয়াখালী, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, কক্সবাজার, লক্ষীপুর ও শিরাজগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে পাইকারী ক্রেতা আসেন।

বরগুনা সদরের গরু বিক্রেতা দেলোয়ার গাজী বলেন, আমতলীর হাটে চারটি গরু এনেছিলাম। কিন্তু ক্রেতা না থাকায় বিক্রি করতে পারিনি।

মাসুম মৃধা নামে আরেক বিক্রেতা বলেন, ক্রেতা যারা এসেছে তারা অনেক কম দাম বলে। গত সপ্তাহে যেই গরুর দাম ছিল ৭০-৮০ হাজার টাকা, সেই গরুর দাম বলে মাত্র ৫৫ হাজার টাকা।

আমতলী পৌর পশু হাটের পরিচালক মো. মিজানুর রহমান বলেন, কোরবানি উপলক্ষে হাটে বিক্রি থাকার কথা ছিল জমজমাট, কিন্তু অনেক কম। উত্তরাঞ্চলে বন্যার প্রভাবে ওই অঞ্চল থেকে পাইকার আসতে পারেনি। যারা এসেছে তারা তেমন গরু কিনছেনা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।