ঢাকাশনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ২:২৫
আজকের সর্বশেষ সবখবর

ডাল বিষয়ক কৃষক সমাবেশ

আমতলী প্রতিনিধি
এপ্রিল ১৫, ২০২২ ৮:১১ অপরাহ্ণ
পঠিত: 247 বার
Link Copied!

আমতলীর কুকুয়া ইউনিয়নের কেওয়াবুনিয়া গ্রামে শুক্রবার সকাল ১১ টায় ডাল ফসলের উন্নত জাত বারি-৬ এর আধুনিক উৎপাদন কলাকৌশল শীর্ষক কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

আঞ্চলিক ডাল গবেষনা ইনিষ্টিটিউট মাদারীপুর ও বরিশাল অঞ্চলের সহযোগিতায় সরেজমিন কৃষি গবেষনা বিভাগ পটুয়াখালী এ মাঠ দিবসের আয়োজন করে।

বাংলাদেশ কৃষি গবেষনা ইনিষ্টিটিউট জয়দেবপুর গাজীপুর এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রনালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথির ব্ক্তব্য রাখেন স্বাধীনতা পদক প্রাপ্ত ডেপুটি প্রজেক্ট লিডার, ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্টেলিয়ার গবেষক এমএজি নিয়োগী, মূখ্য বৈঞ্জানিক কর্মকর্তা মাদারীপুর অঞ্চল এর ড. মো. সালেহ উদ্দিন, গাজীপুর এর মূখ্য বৈঞ্জানিক কর্মকর্তা ড. শহীদুজ্জামান, সরেজমিন গবেষনা বিভাগ পটুয়াখালীর প্রধান বৈঞ্জানিক ড. মো. শহীদুল ইসলাম ইসলাম ও বরগুনার কৃষি উপ-পরিচালক জোবায়দুল আলম প্রমুখ।

সভায় প্রধান অতিথি কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, বাংলাদেশে প্রতিবছর ৪ হাজার কোটি টাকার ডাল আমদানি করতে হয়। আমরা নিজেরা এ ফসল ফলাতে পারলে আমাদের আমদানি নির্ভরতা কমে যাবে। তিনি আরো বলেন, আমতলীতে যে ভাবে কৃষকরা ডাল চাষে উৎসাহিত হয়েছে তাতে আগামী দিনে এ অঞ্চলে ডাল উৎপাদন আরো বাড়বে ফলে এ প্রভাব সারা বাংলাদেশে পড়বে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বলে গেছেন নিজেদের উৎপাদন বাড়ােেত হবে তাহলে দেশের উন্নয় হবে।

সচিব আরো বলেন, মাননীয় প্রধান মন্ত্রী কৃষির জন্য সকল প্রকার ভতুর্কি দিয়ে সার বীজ কৃষকদের দোর গোড়ায় পৌছে দিচ্ছেন। তাই এখন আমাদের ডাল জাতীয় ফসলসহ সকল ধরনের কৃষি উৎপাদন বাড়াতে হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।