ঢাকাশনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৩:১৮
আজকের সর্বশেষ সবখবর

আলুর খোসার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক
এপ্রিল ৩, ২০২২ ২:৩৫ অপরাহ্ণ
পঠিত: 54 বার
Link Copied!

আলু ছাড়া বাঙালির হেঁসেল ও খাবার, দুই’ই অচল। গরম  ভাত কিংবা বিরিয়ানি, বাঙালির চাই আলু। জনপ্রিয়তার পাশাপাশি ওজন বৃদ্ধির জন্য বদনামও আছে আলুর। তবে আলুর খোসার কিন্তু সবই গুণ। অথচ আমরা আলুর খোসা ফেলে দিতেই অভ্যস্ত।

চলুন জেনে নেই আলুর খোসার উপকারিতা:

আলুর খোসায় প্রচুর পরিমাণে আছে ফাইবার। ফলে ওজন কমানোর জন্য আলুর খোসা অত্যন্ত কার্যকর। ক্যালরি কম থাকায় আলুর খোসা যত খুশি খেলেও ওজন বাড়বে না।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে আলুর খোসা। তাছাড়া আলুর খোসায় ভিটামিন বি-৬ আছে প্রচুর পরিমাণে। ফলে মেটাবলিজমের হার বেড়ে যায় অনেকটাই। পাশাপাশি আলুতে আছে নায়াসিন বা বি৩ এবং পটাশিয়াম।

ডায়েটরি ফাইবার প্রচুর পরিমাণে থাকার ফলে কোলেস্টেরল কমাতে কার্যকর আলুর খোসা। আলুর খোসায় পটাশিয়ামের উপস্থিতিতে হৃদরোগও নিয়ন্ত্রিত হয়।

ফ্ল্যাভোনয়েড আছে বলে আলুর খোসা সংক্রমণ এবং অন্যান্য অসুখ থেকেও রক্ষাকবচ তৈরি হয়। তাছাড়া আলুর খোসার ভিটামিন সি সর্দিকাশি থেকে আমাদের রক্ষা করে।

আলুর খোসায় থাকে ম্যাগনেসিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন। এই উপাদানগুলির ফলে হাড়ের ঘনত্ব ও শক্তি মজবুত হয়। ফলে রেহাই পাওয়া যায় হাড়ের বিভিন্ন অসুখ থেকে।

স্ক্যাল্পে আলুর খোসার রস মালিশ করলে নতুন চুল জন্মাতে সাহায্য করে। এছাড়া চুলে বাড়তি উজ্জ্বলতা যোগ করে৷ আলুর খোসায় থাকা স্টার্চ চুলের গোড়ায় পুষ্টি যোগান দেয়।

আলুর খোসা প্রাকৃতিক ব্লিচিং উপাদান৷ ফলে ত্বক থেকে কালো ছোপ তুলতে সাহায্য করে এটি। পাশাপাশি আলুর খোসার ভিটামিন সি নিয়ন্ত্রণ করে ত্বকের একাধিক সমস্যা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।