ঢাকাশনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১:৪৪
আজকের সর্বশেষ সবখবর

দুই বছর পর ‘লালযাত্রা’

ডেস্ক রিপোর্ট
মার্চ ২৫, ২০২২ ৮:৩১ পূর্বাহ্ণ
পঠিত: 122 বার
Link Copied!

নাট্য সংগঠন প্রাচ্যনাট প্রতি বছর ২৫ মার্চের ভয়াল কালরাতকে স্মরণ করে আয়োজন করে ‘লালযাত্রা’। করোনা মহামারীর জন্যে গত দুই বছর এই আয়োজন করতে পারেনি দলটি।

এবার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় দুই বছর পর ২৫ মার্চের ভয়াল কালরাতকে স্মরণ করে ‘লালযাত্রা’র আয়োজন করেছে প্রাচ্যনাট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসসি) থেকে ২৫ মার্চ (শুক্রবার) বিকাল ৫টায় একটি ইম্প্রোভাইজেশনের মধ্য দিয়ে প্রাচ্যনাট সবান্ধব হেঁটে যাবে স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত।

এ সময় গাওয়া হবে ‘ধনধান্য পুষ্প ভরা’সহ দেশের গান। স্মৃতি চিরন্তন চত্বরে সকল শহিদদের প্রতি সম্মানার্থে প্রদীপ প্রজ্জ্বালনের মধ্য দিয়ে শেষ হবে এ আয়োজন। ‘লালযাত্রা’র মূল ভাবনায় রয়েছেন নাট্যকর্মী ও সংগীতশিল্পী রাহুল আনন্দ।

গত দশ বছর ধরে নিয়মিতভাবে ‘লালযাত্রা’র মাধ্যমে শহিদদের স্মরণ করছে আসছে প্রাচ্যনাট। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

এ সম্পর্কে রাহুল আনন্দ বলেন, ‘২৫ মার্চ ভয়াল কালরাতের শহিদের তাজা রক্তে ভিজে রাঙা হলো পলাশ, শিমুল-হরেক রঙের ফুল। দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে আমাদের পূর্ব পুরুষের লাল রক্তের পথ ধরে-স্বাধীন আমরা হেঁটে চলি ঐক্যের বন্ধনে, লালযাত্রায়…।’

প্রাচ্যনাটের মূখ্য সম্পাদক তৌফিকুল ইসলাম ইমন এই আয়োজনটিতে অংশগ্রহণের জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়ে বলেন, ‘প্রতিবারের মতোই এবারের আয়োজনেও সবাই আমাদের সঙ্গী হবেন, হাতে হাত রেখে প্রাচ্যনাট সবান্ধব হেঁটে যাবে এটাই প্রত্যাশা করি।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।