ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৮:৫৮

প্রতি মাসে গড়ে ৪৫ শিক্ষার্থীর আত্মহত্যা

সৈকত সংবাদ
সেপ্টেম্বর ৯, ২০২২ ১০:০৪ অপরাহ্ণ
পঠিত: 77 বার
Link Copied!

দেশে উদ্বেগজনকভাবে বাড়ছে শিক্ষার্থীদের আত্মহত্যার হার। চলতি বছরের প্রথম ৮ মাসে ৩৬৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। প্রতি মাসে যা কিনা গড়ে ৪৫ জনের বেশি। এসব ঘটনার বেশিরভাগই প্রেমঘটিত কারণে ঘটেছে।

আঁচল ফাউন্ডেশনের এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। ১৫০টি জাতীয় ও স্থানীয় পত্রিকার তথ্য থেকে এই সমীক্ষা চালানো হয় বলে জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় এ তথ্য তুলে ধরা হয়।

সমীক্ষায় বলা হয়, ২০২২ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ৩৬৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। এর মধ্যে ১৯৪ জনই স্কুলশিক্ষার্থী। দ্বিতীয় সর্বোচ্চ ৭৬ জন কলেজের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। এর মধ্যে ৪৪ জন মাদ্রাসার শিক্ষার্থীও আছে।

আত্মহত্যা প্রবণতা সবচেয়ে বেশি ১৪-১৬ বছর বয়সীদের মধ্যে। এই বয়সী ১৬০ জন আত্মহত্যা করেছে। এমনকি ৭ বছরের এক শিশুও আত্মহত্যা করেছে বলে জানানো হয়।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ চৌধুরী, নারায়ণগঞ্জের এডিসি (শিক্ষা ও আইসিটি ডিভিশন) আজিজুল হক মামুন এবং আঁচল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি তানসেন রোজ উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।