ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৯:০৭

২ বছর ধরে ক্যানটিন বন্ধ, দুর্ভোগে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ১৩, ২০২২ ৬:৩৭ অপরাহ্ণ
পঠিত: 75 বার
Link Copied!

দুই বছর ধরে বন্ধ রয়েছে বরগুনা সরকারি কলেজের ক্যানটিন। এতে করে দুর্ভোগে পড়েছেন শিক্ষার্থীরা। বাইরে থেকে অতিরিক্ত টাকায় খাবার কিনে খেতে হচ্ছে তাদের। এমনতাবস্থায় ক্যানটিন চালুর দাবিতে সংবাদ সম্মেলন করে বরগুনা সরকারি কলেজ শাখা ছাত্রলীগ ও ছাত্রদলের নেতারা।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে বরগুনা প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন বরগুনা সরকারি কলেজ ছাত্রলীগ নেতা ও জেলা ছাত্রলীগের সহ-সভাপতি জাহিদুল ইসলাম রিমন। আর লিখিত বক্তব্য উপস্থাপন করেন সরকারি কলেজ ছাত্রলীগ নেত্রী জান্নাত বিনতে ইউসুফ ও ছাত্রদল নেত্রী তাসলিমা।

সংবাদ সম্মেলনে ছাত্র নেতারা বলেন, দক্ষিণ জনপথের গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান বরগুনা সরকারি কলেজ। এখানে ৮-১০ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। সকাল থেকে বিকাল পর্যন্ত নিয়মিত ক্লাস চলে। দীর্ঘদিন কলেজ ক্যানটিন অচল থাকায় মধ্যাহ্নভোজ ও নাস্তা করতে শিক্ষার্থীদের ক্যাম্পাসের বাইরে গিয়ে বিভিন্ন রেস্টুরেন্টে গিয়ে খাবার কিনে খেতে হচ্ছে। এতে খরচও বেশি হচ্ছে। আবার সব শিক্ষার্থীর বাইরের রেস্টুরেন্টে গিয়ে খাওয়ার সামর্থ্য নেই। তাই বাধ্য হয়ে ক্ষুধা নিয়ে ক্লাস করতে হচ্ছে তাদের।

তারা বলেন, করোনার কারণে ক্যানটিনটি কলেজ কর্তৃপক্ষ বন্ধ করে দেয়। দুই বছর পর এখন অবস্থা স্বাভাবিক হলেও ক্যানটিনটি চালু করতে অনীহা প্রকাশ করছেন কর্তৃপক্ষ। অথচ তারা জানেন, ক্যানটিন বন্ধ থাকায় দূর থেকে আসা শিক্ষার্থীদের বেশ সমস্যায় পড়তে হচ্ছে। ক্ষুধা নিয়ে শিক্ষার্থীরা পাঠদানে মনোযোগী হতে পারছে না।

তারা আরও বলেন, শিক্ষার্থীদের জন্য কলেজের ক্যানটিনে খাওয়ার ব্যবস্থা থাকলে যথাসময়ে ক্লাস ধরা যায়। খাবারের জন্য বাইরে সময় নষ্ট হয় না। এ ছাড়া ক্যানটিনটি চালু হলে শিক্ষক ও শিক্ষার্থীরা সরকার নির্ধারিত মূল্যে ও কম খরচে খাবার কিনে খেতে পারবে। তাই দ্রুত শিক্ষক ও শিক্ষার্থীদের স্বার্থে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে কলেজ ক্যানটিনটি পুনরায় চালু করার দাবি জানান তারা।

উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোতে বরগুনা থেকে অংশগ্রহণকারীদের পক্ষে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।