ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৫৩

১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ৫ মার্চ থেকে

ডেস্ক রিপোর্ট
মার্চ ৩, ২০২২ ৬:৪৯ অপরাহ্ণ
পঠিত: 64 বার
Link Copied!

‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’-স্লোগানে প্রতি বছরের মতো এবারও চিলড্রেন’স্ ফিল্ম সোসাইটি বাংলাদেশ আয়োজন করতে যাচ্ছে ‘১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২২’। আগামী ৫ থেকে ১১ মার্চ ঢাকার আগারগাঁও বাংলাদেশ ফিল্ম আর্কাইভে এ উৎসব অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে এবারের উৎসবে ঢাকায় ১টি ভেন্যুতে প্রায় ৩৮টি দেশের ১১৭টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে উদ্বোধনী দিন ছাড়া প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায়, মোট ৪টি প্রদর্শনী হবে।

আজ বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে ধানমন্ডির আলিয়ঁস্ ফ্রঁসেজ-এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়েছে। এতে লিখিত বক্তব্য তুলে ধরেন উৎসব পরিচালক শাহরিয়ার আল মামুন। বক্তব্য রাখেন চিলড্রেন’স্ ফিল্ম সোসাইটি বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদ মুননী, উৎসব কর্মকর্তা মঈদ হাসান তড়িৎ ও আলিয়ঁস্ ফ্রঁসেজ-এর পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোঁজ।

মুনিরা মোরশেদ মুননী বলেন, অন্যান্য চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্র নির্মাতাদের তৈরি চলচ্চিত্র দেখানো হয় আর আমরা চলচ্চিত্র নির্মাতা তৈরি করি। যারা আগে আমাদের চলচ্চিত্র উৎসবের সাথে জড়িত ছিল, তারা অনেকেই এখন খুব ভালো নির্মাতা হয়ে গেছে। এই উৎসবের মধ্য দিয়ে যারা বড় হয়েছে তারাই এই উৎসবের আয়োজনে পেছন থেকে শিশু কিশোরদের শক্তি যোগাচ্ছে।

উৎসব পরিচালক শাহরিয়ার আল মামুন জানান, প্রতি বছর সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে আমরা অনুদান পাই। আশার কথা হচ্ছে যে এবার সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কন্ট্রোলার অফ সার্টিফাইং অথরিটিজ (সিসিএ) সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে সহ-আয়োজক হিসেবে। এ জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় আরও বড় পরিসরে ঢাকা ছাড়াও অন্যান্য বিভাগীয় শহরে আমরা এবার উৎসব আয়োজন করতে যাচ্ছি। দেশের ৮টি বিভাগে মার্চ মাস জুড়েই এ উৎসব অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। উৎসবের সকল প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য উন্মুক্ত থাকবে। সিনেমা দেখার জন্য কোনো ধরনের প্রবেশমূল্য না থাকলেও গত বছরের ন্যায় এ বছরও মাস্ক পরিধানকে চলচ্চিত্র উৎসবের টিকেট হিসেবে বিবেচনা করা হচ্ছে।

উৎসবে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন দেশের নানান স্বাদের চলচ্চিত্র দেখার সুযোগ পাবে, উৎসব উপলক্ষে শিক্ষার্থীদের সুবিধার্থে বিনামূল্যে যাতায়াতের জন্য পরিবহনের ব্যবস্থা করেছে উৎসব কর্তৃপক্ষ। সকল স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের চলচ্চিত্র দেখানো হবে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান ৫ মার্চ শনিবার বিকাল ৪টায় ঢাকার আগারগাঁও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। উৎসব উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সভাপতিত্ব করবেন চিলড্রেন’স্ ফিল্ম সোসাইটি বাংলাদেশ-এর সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবাল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।