ঢাকামঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৪:০৪
আজকের সর্বশেষ সবখবর

হজ ফ্লাইট শুরু ৫ জুন

ডেস্ক রিপোর্ট
মে ২৪, ২০২২ ৭:৪৭ অপরাহ্ণ
পঠিত: 84 বার
Link Copied!

চলতি বছর হজে যাওয়ার প্রথম ফ্লাইট শুরু হবে ৫ জুন। সৌদিআরবে প্রস্তুতি শেষ না হওয়ায় পূর্ব পরিকল্পনা অনুযায়ি ৩১ মে থেকে ফ্লাইট চালু করা যাচ্ছে না।

মঙ্গলবার (২৪ মে) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল ইসলাম খান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘বিমান মন্ত্রণালয়ও প্রস্তুত। ৫ জুন থেকে ফ্লাইট শুরু করতে অসুবিধা হওয়ার কোনো আশঙ্কা সম্ভাবনা আছে বলে আমি মনে করি না।’

তিনি জানান, রুট টু মক্কা ইনিশিয়েটিভ’ উদ্যোগের আওতায় এবার হজযাত্রীদের সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকায়ই সম্পন্ন হবে, ফলে তারা সেখানে গিয়ে আর বিড়ম্বনায় পড়বেন না।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ জুন বা ৪ জুন হজ ক্যাম্প উদ্বোধন করবেন।

এর আগে গত সোমবার (২৩ জুন) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী সাংবাদিকদের বলেছিলেন, ৫ জুন থেকে হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রস্তুত রয়েছে।

যদিও সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ধর্ম মন্ত্রণালয় আগামী ৩১ মে প্রথম হজ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছিল।

কিন্তু গত সোমবার সৌদি কর্তৃপক্ষের প্রতিনিধি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে এসে জানান যে, ‘রুট টু মক্কা ইনিশিয়েটিভ’ বাস্তবায়নের জন্য তাদের ৪০ জনের দল আগামী ২ জুনের আগে ঢাকায় এসে পৌঁছাতে পারবে না।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রি-এরাইভাল ইমিগ্রেশন কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ডিভাইস,যন্ত্রপাতি এখনো ঢাকায় এসে পৌঁছেনি। এ সব ডিভাইস, যন্ত্রপাতি সৌদি দলের সঙ্গে ঢাকায় আসবে। যন্ত্রপাতি আসার পর তা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইনস্টল করতেও কিছুটা সময় লাগবে। এ কারণে ৩১ মে হজ ফ্লাইট শুরু করলে বাংলাদেশের হজযাত্রীদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা সম্ভব হত না।

প্রসঙ্গত, এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে যাচ্ছেন মুসলিম হজ পালন করতে সৌদি আরব যাবেন। হজ যাত্রীদের পরিবহনে বিমান মোট ৭৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।