ঢাকামঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৪:০৯
আজকের সর্বশেষ সবখবর

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

ডেস্ক রিপোর্ট
মার্চ ৮, ২০২২ ৫:১১ পূর্বাহ্ণ
পঠিত: 104 বার
Link Copied!

অনেকে একটি সমস্যায় প্রায়ই ভুগে থাকেন, স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। এদের মধ্যে অনেকেই চার্জে দিয়েই গেম খেলতে থাকেন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ডুবে যান।

কিন্তু অনেকেই জানেন না এতে করে ফোনের ব্যাটারি অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয় এবং দ্রুত স্মার্টফোনের ব্যাটারি নষ্ট হয়ে যায়।

আরো কিছু কারণে স্মার্টফোনের ব্যাটরি নষ্ট হয়ে যেতে পারে। চলুন জেনে নেয়া যাক কীভাবে দীর্ঘদিন স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন-

অনেকেই আছেন সারাদিন ফোন চার্জে লাগিয়ে রাখেন। হয়তো ব্যাটারি ১০০ ভাগ চার্জই আছে। তারপরও এই কাজটি করেন। যা ব্যাটারির জন্য খুবই ক্ষতিকর।

যেকোনো স্মার্টফোনে সম্পূর্ণ ১০০ ভাগ চার্জ না দিয়ে, ৯০ ভাগ থেকে ৯৫ ভাগ পর্যন্ত চার্জ দিলে, মোবাইল ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকে। তবে সপ্তাহে ১ বার শতভাগ চার্জ করা যেতে পারে। এই প্রক্রিয়ার সাহায্যে ‘ব্যাটারি রিক্যালিব্রেট’ হবে।

সাধারণত আমাদের ফোনে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকে। এই ব্যাটারিগুলো সবচেয়ে ভালো কাজ করে যখন এতে ৩০ থেকে ৫০ ভাগ পর্যন্ত চার্জ থাকে।

সারাদিন ব্যস্ত থাকার কারণে অনেকেই স্মার্টফোনটিকে চার্জ দেওয়ার সময় পান না। তারা অনেকেই স্মার্টফোনটি চার্জে লাগিয়ে ঘুমিয়ে যান। এই কাজটি একেবারেই করবেন না। এতে ব্যাটারির ওপর চাপ পড়ে। অনেকসময় গরম হয়।

এছাড়াও স্মার্টফোন যখন চার্জে দেওয়া হয় তখন সেটা কখনই ব্যবহার করবেন না। অনেক ক্ষেত্রে দেখা যায়, স্মার্টফোন চার্জে দিয়ে গেম খেলার সময় মোবাইলের ডিসপ্লে, প্রসেসর এবং অন্যান্য অংশতে, ব্যাটারি থেকেই পাওয়ার ব্যবহার হতে থাকে।

মনে রাখা প্রয়োজন, যখন মোবাইলের ব্যাটারির চার্জ ২০ ভাগ থেকে কম থাকলে তা পুরো ডিভাইসটিকে দুর্বল করে দেয়। দিনের পর দিন ২০ ভাগের নিচে চার্জ থাকা অবস্থায় বিভিন্ন অ্যাপ ব্যবহার করলে তা স্মার্টফোনটির আয়ু কমিয়ে দেয়। একারণে ২০ ভাগের কম চার্জ হওয়ার আগেই ফোন চার্জে লাগাতে হবে।

সব সময় স্মার্টফোনের ভালো চার্জার ব্যবহার করুন। অনেক সময় স্মার্টফোনের সঙ্গে খুব একটা ভালো চার্জার দেওয়া থাকে না। তাই একটু দামি হলেও দেখেশুনে আসল চার্জার কিনুন। এতে আপনার স্মার্টফোনের ব্যাটারির আয়ু থাকবে অনেকদিন পর্যন্ত।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।