ঢাকাশনিবার, ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১২:০২

প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন নিয়ে অবহিতকরণ সভা

নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ২৭, ২০২২ ৮:০২ অপরাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

বেসরকারী উন্নয়ন সংস্থা জাগোনারীর উদ্যোগে স্থানীয় পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তি বা সংস্থার সাথে উপজেলা প্রশাসন ও স্থানীয় সরকারের সম্পর্ক উন্নয়ন বিষয়ক সভা রবিবার জাগোনারী প্রশিক্ষন ও গবেষনা কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

জাগোনারীর কর্মসূচী সমন্বয়কারী গোলাম মোস্তার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সমাজসেবা অফিসার রুহুল আমিন, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি হাসানুর রহমান ঝন্টু, গৌরীচন্না ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মীর আঃ কুদ্দুস, সাংবাদিক মোঃ হাফিজুর রহমানসহ রি-কল প্রকল্পের কর্মী-কর্মকর্তাবৃন্দ।

জাগোনারী কর্মসূচী সমন্বয়কারী গোলাম মোস্তফা প্রতিবন্ধী সংস্থা বা ব্যক্তিদের বিভিন্ন ধরনের সমস্যার কথা ও সমাধানের উপায় নিয়ে সরকারী এবং বেসরকারী সুযোগ সুবিধার কথা উল্লেখ করেন। উপস্থিত সকলকে নিজ নিজ অবস্থান থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের সকল ক্ষেত্রে অন্তর্ভুক্তির বিষয়ে সহযোগিতার জন্য কাজ করতে অনুরোধ জানান এবং সিবিও পর্যায়ে প্রতিবন্ধীদের বিষয়ে বিশেষভাবে গুরুত্বসহকারে কাজ করতে পরামর্শ দেন।

মূল আলোচক হিসাবে ভারপ্রাপ্ত উপজেলা সমাজসেবা অফিসার মোঃ রুহুল আমিন আলোচনায় সরকারের ও উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের প্রতিবন্ধীতার ধরন, সুযোগ সুবিধা ও সেবা সমূহের এবং প্রতিবন্ধীদের জন্য জেলা পর্যায়ে অবস্থিত সেবা ও সাহায্য কেন্দ্রের বিষয়ে বিশদভাবে আলোচনা করেন। তিনি তার আলোচনায় প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন ভাতা, একালিন ভাতা, তাৎক্ষনিক সেবা, অনলাইন নম্বর ও সেবাসমূহ পেতে কিধরনের তথ্য ও কাগজপত্র প্রতিবন্ধী ব্যক্তি বা সংস্থাকে সংগ্রহ করতে হবে সেসব বিষয়ও অংশগ্রহনমূলক আলোচনা করেন। সমাজসেবা কর্মকতা মহোদ্বয় সরকারী নীতিমালা নিয়ে ব্যাপকভাবে আলোচনা করেন এবং তিনি সমাজসেবা অধিদপ্তরের সেবাসমূহ প্রতিবন্ধী ব্যক্তিদের পাওয়ার ক্ষেত্রে সকল ধরনের সহযোগীতারআশ্বাস দেন। প্রতিবন্ধী সংস্থা বা ব্যক্তিদের সাথে উপজেলা প্রশাসন ও স্থানীয় সরকারের সম্পর্ক উন্নয়ন বিষয়ক এই ধরনের একটি কর্মশালা আয়োজন করার জন্য জাগোনারী ও অক্সফামসহ সকলকে ধন্যবাদ জানান।

স্থানীয় সরকার প্রতিনিধি ও জেলা নেওয়ার্কের সভাপতিসহ অন্যান্য অতিথিবৃন্দ প্রতিবন্ধীদের বিভিন্ন ধরনের অন্তর্ভুক্তি ও সেবার বিষয়ে সহযোগিতা এবং সমন্বয় করে কাজ করার প্রতিশ্রæতি ব্যক্ত করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।