ঢাকামঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ভোর ৫:২৩
আজকের সর্বশেষ সবখবর

সৌদিতে ঈদ সোমবার

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ৩০, ২০২২ ১১:৪৫ অপরাহ্ণ
পঠিত: 72 বার
Link Copied!

সৌদে আরবে পবিত্র ঈদুল ফিতর আগামী সোমবার (২ মে) উদযাপন করা হবে। শনিবার (৩০ এপ্রিল) সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ সিদ্ধান্ত নেয় দেশটি।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (৩০ এপ্রিল) সৌদি আরবের চাঁদ দেখা কমিটি এর পূর্বনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগেই দেশটির নাগরিকদের কোথাও চাঁদ দেখা গেলে কমিটিকে জানানোর অনুরোধ করা হয়। তবে শনিবার সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। ফলে রবিবার রমজান মাস শেষ হবে এবং আগামী সোমবার অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল ফিতর। ওইদিন সৌদির সঙ্গে মিল রেখে সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের প্রতিবেশী দেশগুলোতেও ঈদ উদযাপিত হবে।

এর আগে ঈদুল ফিতরের দিনক্ষণ ঘোষণা করে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুর। দেশ দুটি আগামী সোমবার (২ মে) ঈদুল ফিতর উদযাপন করবে বলে জানায়।

ঈদুল ফিতর উপলক্ষে অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইমাম কাউন্সিল একটি বিবৃতিতে দেয়। বিবৃতিতে বলা হয়, দেশটিতে রমজান মাসের শেষ দিন হবে রোববার (১ মে) এবং শাওয়াল মাসের প্রথম দিন অর্থাৎ ঈদুল ফিতর উদযাপিত হবে সোমবার (২ মে)।

এশিয়ার মধ্যে সবার আগে ঈদুল ফিতরের দিন ঘোষণা করে সিঙ্গাপুর। দেশটির মজলিস উগামা ইসলাম বা ইসলামী ধর্মীয় পরিষদ (এমইউআইএস) জানিয়েছে, তারা ঈদ উদযাপন করবে সোমবার (২ মে)।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।