ঢাকারবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৭:৩৮

সরস্বতী পূজা উদযাপিত

বেতাগী প্রতিনিধি
ফেব্রুয়ারি ৫, ২০২২ ৭:৪০ অপরাহ্ণ
পঠিত: 203 বার
Link Copied!

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা শনিবার (০৫ ফেব্রুয়ারি) পঞ্জিকার পঞ্চমী তিথি অনুসারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা উদযাপন করেছে।

সরস্বতী বিদ্যা ও সঙ্গীতের দেবী। সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠিত হচ্ছে ধর্মীয় সংগীত, আলোচনা সভাসহ নানা কার্যক্রম।

জানা গেছে, সরস্বতী বৈদিক দেবী হলেও সরস্বতী পূজা বর্তমান রূপটি আধুনিককালে প্রচলিত হয়েছে। তবে প্রাচীনকাল থেকেই সরস্বতী দেবীর পূজা করতেন।

শাস্ত্রীয় বিধান ও সনাতনীদেন ডায়েক্টরী পঞ্জিকা অনুসারে, মাঘ মাসের শুক্লাপঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এ তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

বাংলাদেশে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিদ্যা ও শিল্পকলার দেবী সরস্বতীর পূজা হয়ে থাকলেও করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় এ বছর পূজামন্ডপে সীমিত আকারে এবং স্বাস্থ্যবিধি মেনে পূজার সব আনুষ্ঠানিকতা পালন করা হয়েছে।

শনিবার সকাল ৭টা ৩৬ মিনিটে শুরু হয়েছে পঞ্চমী তিথি।  রোববার সকাল ৭টা ৩৮ মিনিটে পূজার তিথি সমাপ্ত হবে।

সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাসগৃহে ও পূজামন্ডপে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। পূজা শেষে ভক্তরা বেলপাতা, ফুল, তুলসি সমেত অঞ্জলি গ্রহণ করছে। শিশু কিশোর শিক্ষার্থীদের খাকে কলম ললাটে স্পর্শপূর্বক প্রনাম করতে দেখা গেছে।

বরগুনার বেতাগীতে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, ক্লাব, পাড়ামহল্লায়, বিভিন্ন বাসগৃহ ও বিভিন্ন পূজা মন্দিরসহ পাঁচ শতাধিক পূজা মন্ডপে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে।

বেতাগী উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি পরেশ চন্দ্র কর্মকার বলেন, করোনাজনিত কারণে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি ও বিধিনিষেধ মেনে পূজার আয়োজন করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।