ঢাকাবৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৯:১৮

শীতকে বিদায়, বোরো রোপণে কৃষকের ব্যস্ততা

নিজস্ব প্রতিনিধি
মার্চ ৬, ২০২২ ৭:৩৭ অপরাহ্ণ
পঠিত: 71 বার
Link Copied!

মাঘ মাসের তীব্র শীত, ঘনকুয়াশা ও হিমল ঠান্ডা হাওয়া শেষের দিকে হালকা ঠান্ডা উপেক্ষা করে বোরো ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন বরগুনা সদর উপজেলার অধিকাংশ মাঠে।

মাঠের পর মাঠ জুড়ে চাষিদের কেউ চারা তুলছেন, কেউ জমি তৈরির কাজ করছেন আবার কেউবা ক্ষেতে পানি সেচের জন্য ব্যবস্থা করেছেন। সদর উপজেলার বিভিন্ন এলাকাসহ পিটিআই গ্রামের বিস্তীর্ণ মাঠে এমনটাই দেখা গেছে।

বরগুনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সূত্রে জানা গেছে, জেলায় ৮ হাজার হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে প্রায় ১০হাজার হেক্টর ছড়িয়েছে। তবে বরগুনা সদর উপজেলার বিভিন্ন জাতের ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ০৩ হাজার হেক্টর ধরা হয়েছে।

উপজেলার বদরখালী, ফুলঝুরি, কেওড়া বুনিয়া, আয়লা-পাতাকাটা, বুড়িরচর, বরগুনা সদর এবং নলটোনা ইউনিয়নের বিভিন্ন গ্রামে বোরা ধানের চারা রোপণের ব্যাস্ত হয়ে পড়েছে কৃষকরা।

আয়লা- পাতাকাটা গ্রামের কৃষক হানিফ মিয়া বলেন, আগাম বন্যা হওয়ার আশঙ্কায় এবার আগে-ভাগেই ধানের ক্ষেত তৈরী করে চারা রোপন শুরু করেছি। এখন পর্যন্ত সার, কিটনাশক ও ডিজেলের সমস্যায় পড়তে হয়নি।

উপসহকারী কৃষি কর্মকর্তাগণ আমাদের এলাকায় বোরো আবাদ ভালো করার জন্য সব সময়েই পরামর্শ দিয়ে যাচ্ছেন। অত্র এলাকায় গত আমন মৌসুমে বাম্পার ফলন হওয়ায় খুব আগ্রহ নিয়ে বোরো আবাদ শুরু করেছি।

বরগুনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, আশা করছি এবার বোরো আবাদেও বাম্পার ফলন হবে।

তিনি বলেন, এবার শীত মৌসুমে শৈত্য প্রবাহ, ঘনকুয়াসা ও কনকনে শীতের মধ্যেই বীজতলা তৈরি করে এখন তা রোপণ করতেছে আমাদের কৃষকরা।

বরগুনা কৃষি সম্প্রসারণ অফিসার বদরুল আলম বলেন, বোরো ধান রোপণ শুরু হয়েছে। আশা করছি এবছর বোরো ধানের ভালো ফলন হবে। চলতি মৌসুমে বরগুনা জেলায় ৮ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কিন্তু এবার তা অতিক্রম করে প্রায় ১০ হাজার হেক্টর ছড়িয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।