ঢাকারবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৮:৩৯

যেভাবে জেলা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল বরগুনা

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২৮, ২০২২ ৩:২৯ অপরাহ্ণ
পঠিত: 168 বার
Link Copied!

বাংলাদেশের সর্ব দক্ষিণের জেলা বরগুনা। ১৯৮৪ সালের আজকের দিনে (২৮ ফেব্রুয়ারি) জেলা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল বরগুনা।

১৯৬৯ সালে বরগুনা পটুয়াখালী জেলার মহাকুমা হিসাবে থাকার পর ১৯৮৪ সালের ১৫ ফাল্গুন ১৩৬৯ বঙ্গাব্দে পূর্ণাঙ্গ ভাবে জেলায় রুপান্তির হয়। বরগুনা জেলার জন্মদিন আজ।

বরগুনাবাসীর আন্দোলন সংগ্রামের ফলে তৎকালীন রাস্ট্রপতি ও প্রধান সামরিক আইন প্রশাসক লেঃ জেনারেল হোসাইন মোহাম্মদ এরশাদ বরগুনাকে জেলা হিসাবে ঘোষণা করেছিলেন।

বরগুনা জেলার উত্তরে ঝালকাঠি, বরিশাল, পিরোজপুর ও পটুয়াখালী জেলা পশ্চিমে পিরোজপুর ও বাগেরহাট জেলা পূর্বে পটুয়াখালী জেলা এবং দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত। বরগুনা জেলার প্রধান তিনটি নদী বলেশ্বর বিষখালী ও পায়রা নদী। সাগর উপকূলবর্তী বরগুনা জেলা ৬টি উপজেলা, ৪টি পৌরসভা ও দুটি সংসদীয় আসন নিয়ে গঠিত। এই জেলায় মোট ৪২ টি ইউনিয়ন রয়েছে।

বরগুনা নামের ইতিহাসের সুনির্দিষ্ট কোনো তথ্য না পাওয়া গেলেও জানা যায়, উত্তরাঞ্চলের কাঠ ব্যবসায়ী দাম কার্ড নিতে এসে খরস্রোতা নদী অতিক্রম করতে গিয়ে স্রোতের বিপরীতে গুন টেনে নৌকা অতিক্রম করতে হতো বলে স্থানের নাম বরগুনা। আবার কেউ কেউ বলেন কোন এক প্রতাপশালী রাখাইনের নাম অনুসারে বরগুনা নামকরণ করা হয়। কারো কারো মতে কোন এক বাঙালি কাঠ ব্যবসায়ীর তার নামে বরগুনা নামকরণ করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।