ঢাকাশনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৩:২৭
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের এক বছর পূর্তিতে নতুন মার্কিন নিষেধাজ্ঞা

দৈনিক সৈকত সংবাদ
ফেব্রুয়ারি ১, ২০২২ ৮:২২ পূর্বাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নেত্রী সু চি, সরকার ও ক্ষমতাসীন এনএলডি দলের শীর্ষনেতাদের গ্রেফতার করে ক্ষমতা দখল করেন সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। এই সামরিক অভ্যুত্থানের এক বছর পূর্তিতে এবার দেশটির উপর নতুন নিষেধাজ্ঞা দিলো মার্কিন যুক্তরাষ্ট্র। খবর এপির।

জানা গেছে, মিয়ানমারের বিচার বিভাগের শীর্ষ সদস্য ও একটি প্রধান বন্দরের উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন। অভ্যুত্থানের এক বছর পূর্তিতে সোমবার এই নিষেধাজ্ঞার কথা জানানো হয়। যাদের উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের মধ্যে আছেন দেশটির অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারক।

জানা গেছে, এ নিষেধাজ্ঞার অধীনে থাকা ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে যত সম্পদ রয়েছে তা বাজেয়াপ্ত করা হবে। একইসঙ্গে ভবিষ্যতে তাদের সঙ্গে কোনো আমেরিকান ব্যবসা করতে পারবে না। কানাডা ও ব্রিটেনের পক্ষ থেকেও একই নিষেধাজ্ঞা প্রয়োগ করা হবে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।