ঢাকামঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৪:২৮
আজকের সর্বশেষ সবখবর

মিষ্টি তরমুজ চিনবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
এপ্রিল ২৭, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ
পঠিত: 96 বার
Link Copied!

চলছে তরমুজের মৌসুম। গ্রীষ্মের রসালো এই ফল পানিশূন্যতা রোধ করে। এ রোজায় এক গ্লাস ঠান্ডা তরমুজের রস প্রাণ জুড়ায়। তবে কিনতে গিয়ে পড়তে হয় বিপাকে। মিষ্টি ও রসালো তরমুজ কোনটা সেটা চেনা মুশকিল। এ নিয়ে দ্বিধায় পড়েন অনেকেই। দেখেশুনে কিনে বাসায় নিয়ে আসার পর দেখা যায় রসহীন ও ফ্যাকাসে তরমুজ একেবারেই মিষ্টি না। জেনে নিন কেনার সময় কোন বিষয়গুলো মাথায় রাখলে কিনতে পারবেন মিষ্টি তরমুজ।

মিষ্টি তরমুজ চেনার উপায়:

১) তরমুজের যে অংশ দীর্ঘদিন মাটির উপর থাকে, সে অংশ হলুদ হয়ে যায়। তরমুজ কেনার আগে লক্ষ করুন হলদে দাগ আছে কি না। বড় হলুদ দাগ থাকা মানে তরমুজটি ঠিক মতো পেকে যাওয়ার পর জমি থেকে ওঠানো হয়েছে। সাদাটে দাগ আছে এমন তরমুজ কিনবেন না। এ ধরনের দাগ থাকা মানে তরমুজ সময়ের আগেই জমি থেকে উঠিয়ে আনা হয়েছে।

২) তরমুজ গোলাকার বা ওভাল আকৃতির হতে পারে। তবে কাটা-ছেঁড়া বা একদিক বড় একদিক ছোট এমন তরমুজ কিনবেন না। অনেক সময় পর্যাপ্ত পানির অভাবে তরমুজের এমন আকৃতি হতে পারে। এসব তরমুজে রস হয় না বেশি।

৩) রসালো তরমুজ হবে ভারি। তরমুজ হাতে নিয়ে যদি হালকা বা ফাঁপা মনে হয়, তবে বুঝবেন সেটি ঠিক মতো পাকার আগেই চলে এসেছে বাজারে।

৪) তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া অংশ থাকলে বুঝবেন সেটি ঠিক মতো পেকেছে।

৫) তরমুজের গায়ে টোকা দিয়ে দেখুন। ভারি আওয়াজ আসলে সেটি রসালো ও পাকা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।