ঢাকামঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ভোর ৫:১৯
আজকের সর্বশেষ সবখবর

মঙ্গলবার ঈদ

সৈকত সংবাদ
মে ১, ২০২২ ৮:০২ অপরাহ্ণ
পঠিত: 75 বার
Link Copied!

বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪৩ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী মঙ্গলবার (৩ মে) দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

রবিবার (০১ মে) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বাইতুল মোকাররম সভাকক্ষে বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। দেশের ৬৪ জেলার কোথাও চাঁদ দেখতে না পাওয়ার সংবাদ নিশ্চিত হওয়ার পর এ সিদ্ধান্তের কথা জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪৩ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সোমবার (২ মে) রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। মঙ্গলবার (৩ মে) দেশে ঈদুল ফিতর উদযাপন করা হবে।

এর আগে ইসলামিক ফাউন্ডেশন দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছিল।

উল্লেখ্য, করোনার মহামারির কারণে দুবছর পর আবারও জাতীয় ঈদগাহে ফিরছে ঈদের জামাত। ঈদুল ফিতরের প্রধান জামাত জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। এ ছাড়া দেশের বিভিন্ন ঈদগাহ ময়দানে এবার জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। এবার ঈদের প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রধান জামাত সম্পন্ন হওয়ার পর পর্যায়ক্রমে সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা ও সকাল ১০টা ৪৫ মিনিটে বাকি চারটি জামাত অনুষ্ঠিত হবে।

পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে সারাদেশে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) টহল বাড়িয়েছে। ঈদে যেকোনো ধরনের নাশকতা, হুমকি, গুজব ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় র‌্যাব প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন সংস্থার মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।