ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৩৪

বৈরী আবহাওয়ায় জনজীবন স্থবির

নিজস্ব প্রতিনিধি
সেপ্টেম্বর ১২, ২০২২ ৭:২৭ অপরাহ্ণ
পঠিত: 77 বার
Link Copied!

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে বরগুনায় বৈরী আবহাওয়া বিরাজ করছে। একইসঙ্গে গভীর সমুদ্র উত্তাল রয়েছে। বরগুনায় বৈরী আবহাওয়ার কারণে জনজীবন স্থবির হয়ে পড়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) থেকে আজ সোমবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত বরগুনায় অবিরাম বৃষ্টিপাত এবং মাঝ মধ্যে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। মেঘের দাপটে গত দুদিন দেখা মেলেনি সূর্যের। একই সঙ্গে পূর্ণিমার প্রভাবে বিষখালী ও পায়রা নদীতে পানি বেড়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বরগুনা পৌরসভার পাশে বৃষ্টিতে আটকা পড়েছেন
ইলিয়াস। তিনি বলেন, সকালে বৃষ্টির কারণে অফিসে যেতে পারিনি। রাতে বাড়ি যেতে পারবো কিনা জানি না।

রিকশা চালক মো. রুবেল বলেন, বৃষ্টির কারণে আমাদের মতপ নিম্ন আয়ের মানুষের বেশি ক্ষতি হচ্ছে। গত দুদিন ধরে রাস্তায় বেড় হতে না পারায় এক প্রকার কর্মহীন হয়ে পড়েছি আমরা।

বালিয়াতলী এলাকার আহসান হাবিব বলেন, এ এলাকার ভেরি বাঁধ ঝুঁকিতে আছে। বৃষ্টি ও উঁচু জোয়ারে মানুষ আতংকে আছে।

ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, আবহাওয়ার সতর্ক বার্তা পেয়েই জেলেদের জানানো হয়েছে। তারা নিরাপদ আশ্রয়ে ফিরে আসছে এবং ফিরে আসা জেলেরা জানিয়েছে সাগর উত্তাল রয়েছে।

কোস্ট গার্ডের স্টাফ অফিসার (অপারেশন) বিএন লে. মোহাম্মদ হাসান মেহেদী জানান, আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। কোস্টগার্ডের পক্ষ থেকে বিভিন্ন স্থানে গিয়ে মাইকিং ও সতর্কবার্তা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, আবহাওয়ার সতর্কবার্তায় জানানো হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দেশের সমুদ্র বন্দরগুলোসহ উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই দেশের সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়। এছাড়া পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে বরগুনাসহ উপকূলীয় জেলাগুলো ও তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।