ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৩৬

বিষখালীতে সাকার ফিশ

বেতাগী প্রতিনিধি
ফেব্রুয়ারি ৮, ২০২২ ৭:১৫ অপরাহ্ণ
পঠিত: 73 বার
Link Copied!

বেতাগীর বিষখালী নদীতে মিলেছে ‘অদ্ভুত’ এক মাছ। আজ মঙ্গলবার সকালে (৮ ফেব্রুয়ারি) মাছ ধরার সময় জয়নাল (৫১) নামের এক জেলের জালে আটকা পড়ে মাছটি। স্থানীয়রা এটিকে বলছেন ‘টাইগার মাছ’। তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের গবেষক মো. জাহাঙ্গীর আলম বলেন, এটি বিদেশি মাছ। সাকার মাউথ ক্যাটফিস ইংরেজি নাম হলেও এর বৈজ্ঞানিক নাম হাইপোস্টমাস। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত এই জাতীয় মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এটি অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির মিঠা পানিতে বাস করে মাছটি।

মঙ্গলবার ভোরে উপজেলার বিষখালী নদীতে মাছ ধরার সময় জালে আটকা পড়ে মাছটি। শরীরে বাদামি রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ বৈশিষ্ট্যের কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন টাইগার মাছ। কয়েক মাস আগেও একই প্রজাতির আরও একটি মাছ ধরা পড়েছিল এ নদীতে।

সকালে স্থানীয় জেলে জয়নাল এ মাছ ধরার পরে পুটিয়াখালী বাজারে আসেন। নদীতে সাধারণত এমন মাছ মেলে না। তাই ‘অদ্ভুত’ এ মাছটি নিয়ে আসলে উৎসুক জনতা ভিড় জমায়।

মাছটি ১৬ ইঞ্চি লম্বা ও ১ কেজি ৫০ গ্রাম ওজনের। এ মাছ ধরার খবর পেয়ে স্থানীয় উৎসুক জনতা এসে ভিড় জমায়।

জেলে জয়নাল জানান, বিষখালী নদীতে বেশ কিছু পোমা ও ইলিশ মাছ পান তিনি। এর সাথে বিরল প্রজাতির এ মাছটি পেয়ে খুশি। পরে স্থানীয় এক ব্যবসায়ীর কাছে এটি ৩ হাজার টাকা বিক্রি করা হয়েছে।

পুটিয়াখালীর স্থানীয় বাসিন্দা মোবারক আলী জানান, এমন মাছ দেখে আমি প্রথমে ভয় পেয়েছিলাম। কারণ এর আগে এ ধরনে মাছ দেখিনি এবং মাছের নামটিও জানা ছিল না।
বেতাগী উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল গাফফার জানান, ‘সাকার’ নামের বিরল প্রজাতির মাছটি বন্যার পানিতে হয়তবা কোথাও থেকে ভেসে এসেছে। মাঝে মাঝে এ ধরনের মাছ পাওয়ার খবর পাওয়া যায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।