ঢাকাবৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৮:৫২

বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

নিজস্ব প্রতিনিধি
জানুয়ারি ৩০, ২০২২ ৩:০৪ অপরাহ্ণ
পঠিত: 90 বার
Link Copied!

বরগুনায় র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব কুষ্ঠ দিবস। হীড বাংলাদেশের সযোগিতায় জেলা স্বাস্থ্য বিভাগ দিবসটি পালন করেছে।

র‌্যালী শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সিভিল সার্জন ডা. মো. ফজলুল হক।

আলোচনা করেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আবদুস সালাম, লোকবেতারের পরিচালক মনির হোসেন কামাল, মেডিকেল অফিসার ডা. সুব্রত ভৌমিক ও হীড বাংলাদেশের এরিয়া ম্যানেজার নাসির উদ্দিন।

সভা পরিচালনা করেন, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক খান মুহাম্মদ সালামত উল্লাহ।

এবারের প্রতিপাদ্য ছিলো ‘কুষ্ঠ রোগীর সামাজিক মর্যাদায়-ঐক্যবদ্ধ আমরা সবাই’।

আলোচকরা বলেন, চামড়ায় অবশ দাগ দিয়ে এ রোগ শুরু হয়। অনেক সময় দানা বা গুটি দেখা দেয়। কুষ্ঠ রোগ কোন মরণব্যাধি নয়, চিকিৎসার মাধ্যমে এ রোগ সম্পূর্ন সুস্থ হয়। শুধুমাত্র সচেতনতার অভাব ও অবহেলার কারনে বিকলঙ্গতা হয়।

নিয়মিত চিকিৎসা নিয়ে এ রোগে আক্রান্ত রোগীরা স্বাভাবিক জীবন যাপন করতে পারে। নিয়মিত ও ক্রমাগত ৬ মাস থেকে ১ বছরের চিকিৎসায় কুষ্ঠ সম্পূর্ন ভালো হয়। সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে এ রোগের চিকিৎসা সম্পূর্ন বিনামূল্যে পাওয়া যায়।

একজন নাগরিক হিসেবে কুষ্ঠ রোগে আক্রান্তদেরও রয়েছে বেঁচে থাকার অধিকার। আসুন কুষ্ঠ রোগে আক্রান্তদের উন্নয়নে অংশীদার হই। কুষ্ঠ রোগীদের সামাজিক ও নাগরিক অধিকার রক্ষায় এগিয়ে আসুন। এই রোগ নির্মূলে সরকারকে সহায়তা করি এবং একটি সুখী ও সমৃদ্ধশালী কুষ্ঠ মুক্ত বাংলাদেশ গড়ে তুলি। কুষ্ঠ রোগ সম্পর্কে জানুন এবং এ রোগ আক্রান্তদের সেবায় নিয়োজিত সরকারি ও এনজিও কর্মীদের সহায়তা করুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।