ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৩৫

বিপর্যস্ত ইথিওপিয়া; বৃষ্টির জন্য কান্না!

ডেস্ক রিপোর্ট
জানুয়ারি ৩১, ২০২২ ৯:০৫ পূর্বাহ্ণ
পঠিত: 77 বার
Link Copied!

গৃহযুদ্ধের কারণে মানবিক সংকট চলছে ইথিওপিয়ায়। এর মধ্যেই ত্রাণকর্মী এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আরেকটি সঙ্কট ধীরে ধীরে সামনে আসছে। কারণ দক্ষিণ ও উত্তর-পূর্ব ইথিওপিয়ার বেশিরভাগ অংশে এখন চলছে প্রচণ্ড খরা। পরিস্থিতি এমন পর্যায়ের দিকে যাচ্ছে যে, মার্চের মাঝামাঝি নাগাদ ৬৮ লাখের বেশি মানুষের ত্রাণ সহায়তার জরুরি প্রয়োজন হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউনিসেফ জানিয়েছে, খরা, সংঘাত ও অর্থনৈতিক মন্দার সংমিশ্রণের কারণে চলতি বছর প্রায় আট লাখ ৫০ হাজার শিশু মারাত্মকভাবে অপুষ্টিতে ভুগবে।

নিমো আব্দি দুহের হাতের উপরের অংশের পরিধি মাত্র ১২ সেন্টিমিটার। অবশ্য এই সংখ্যাটি তার কাছে কিছুই না। এটি তার চিকিৎসা করা স্বাস্থ্যকর্মীদের জন্য ভাবনার বিষয়। ইথিওপিয়ার শুষ্ক নিম্নভূমিতে যেসব শিশু অপুষ্টিতে ভুগছে তাদের মধ্যে অন্যতম সে।

নিমোর মা শেমস ডায়ার বলেন, ‘আমরা খরার কবলে পড়েছি। আমাদের কাছে বাচ্চাদের দেওয়ার মতো দুধ নেই। আমার বাচ্চা খাবারের অভাবে অসুস্থ, এবং খরার কারণে এটি ঘটেছে … আমাদের গবাদি পশু খরার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা অনেক পশু হারিয়েছি। আমরা বৃষ্টির জন্য আল্লাহর কাছে প্রার্থনা করছি।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।