ঢাকারবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৮:৪২

বরগুনায় আধুনিক চাষাবাদে সফলতা এনেছে মৃধা সন্স এগ্রো ফার্ম

অলিউল্লাহ ইমরান
ডিসেম্বর ২৯, ২০২১ ৫:০৮ অপরাহ্ণ
পঠিত: 151 বার
Link Copied!

অলিউল্লাহ ইমরান : বরগুনায় বড় স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে মৃধা সন্স এগ্রো ফার্ম। মোঃ জসিম বাংলাদেশ পুলিশের চাকুরির পাশাপাশি নিজ উদ্যোগে গড়ে তুলেন মৃধা সন্স এগ্রো ফার্ম। তার ছোট ভাই মোঃ সাব্বির হোসাইনকে দায়িত্ব দেন এগ্রো ফার্মটি পরিচালনার। অনেক চেষ্টায় ফার্মটি দুই ভাই মিলে স্বপ্নপূরনের পাশাপাশি বরগুনার সবজি খাতে অনেক সফলতা অর্জন করছে। বরগুনায় সবজি বাজারে যোগান দিচ্ছে তাদের বাগানের উৎপাদিত ফসলে। তাদেরকে সহযোগিতাও করছেন পরিবার, আত্মীয় স্বজন, বন্ধু মহল ও এলাকাবাসী।
বরগুনা সদর উপজেলার আয়লা-পাতাকাটা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের (কদমতলা) খাজুরতলা গ্রামে এই যৌথ মৃধা সন্স এগ্রো ফার্ম অবস্থিত। তবে মৃধা সন্স এ্যাগ্রো ফার্ম যাতায়েতের জন্য সুপথ। এখানে আসতে চাইলে দুটি পথে ফার্মে আসা যাওয়ার সুব্যবস্থা  রয়েছে।
বরগুনা জেলা শহরের কদমতলা বাজারের…. ইটবাড়িয়ায় সবুজের দিগন্ত এই মৃধা সন্স এগ্রো ফার্ম।
মৃধা সন্স এগ্রো ফার্মে গিয়ে সরজমিনে ঘুরে এসে যা স্বচক্ষে দেখা যায়, তাদের ফার্মে ক্রয়ের জন্য যা পাবেন গরু, ছাগল, সকল প্রজাতির হাস, হাসের ডিম, মুরগি ও মুরগির ডিম, ছোট- বড় কবুতর, দেশি সহ বিভিন্ন প্রজাতির মাছ, সাগর ও সবজি কলা, এবং গ্রীন সবজি মিষ্টি কুমড়া, লাউ, পেঁপে, কাঁচা মরিচ, শসা, খিরাই, টমেটো সহ গ্রীষ্ম ও শীতকালীন টাটকা শাক-সবজি।
এগ্রো ফার্মটি  করায় স্থানীয় মানুষের কর্মসংস্থান তৈরী হয়েছে । অনেকের বেকারত্ব দুর হয়েছে।  ভবিষ্যতেও এলাকাবাসীর অনেকের আরও কর্মসংস্থানের ব্যবস্থা হবে। স্থানীয় বাজার সহ বরগুনা শহরের বাজারে যোখান দিচ্ছে টাটকা শা সবজির । যার বরগুনাবাসী সহ সকল মানুষ পাচ্ছে টাটকা সবজী । পাশাপাশি তাদের কাছে  01976644774 এই মোবাইল ফোন করে  অর্ডার করেও পাচ্ছেন তাদের উৎপাদিত সকল পণ‍্য সমুহ।
এই ফার্মে প্রতিদিন ৮-১০ জন লোক কাজ করে থাকে। তাদের পরিশ্রমের ফলে দৈনিক এই এগ্রো ফার্ম থেকে উৎপাদিত ফসল বিক্রি করে আয় হয় অর্ধ লক্ষ টাকা। এতে করে দেখা যায় কমদামে ফ্রেশ উৎপন্ন সকর পণ‍্য পাচ্ছে ব্যাবসায়ীরা, আড়ৎদার পাইকার ফরিয়া আর সাধারন ক্রেতারা। এরফলে লাভবান হচ্ছে সবজী ক্রয় করতে আসা ব‍্যবসায়ীরা তেমনি ফার্মের মালিক পক্ষ।
মৃধা সন্স এগ্রো ফার্মের পরিচালক মোঃ সাব্বির হোসাইন বলেন, আমাদের একটা নিদিষ্ট টার্গেট রয়েছে ভবিষ্যতে আমাদের মৃধা সন্স এগ্রো ফার্ম অনেক দুর এগিয়ে নিতে চাই। স্বপ্ন যদি সত্যিকার অর্থে বাস্তবায়ন করতে পারি তাহলে এই ফার্মে ভবিষ্যতে অনেক মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।
উদ্যোক্তা মোঃ জসিম বলেন, ‘বর্তমানে যারা শিক্ষিত বেকার যুবক রয়েছেন তারা যেন চাকুরীর পিছনে না ঘুরে আত্বনির্ভরশীল হয়ে দেশ এবং জাতির কল্যাণে এগিয়ে আসুক আমি এই প্রত্যাশা করি। আমার ছোট ভাই মোঃ সাব্বির হোসাইন এই ফার্মের প্রোপাইটার। এতে করে আমার ছোট ভাইকে লেখাপড়া করে বেকার হয়ে ঘুরতে হবে না! পাশাপাশি এলাকাবাসীর কর্মসংস্থানের ব্যবস্থাও হলো এবং আমার পরিবার, বরগুনাবাসী সহ দেশবাসীরা পেল ফ্রেশ টাটকা খাদ্যদ্রব্য।
তিনি আরো বলেন, এটাই আমার সপ্ন! এরচেয়ে আরো সৎ সপ্ন আমার আছে যেটা আমি পরবর্তীতে  পূরন করার চেষ্টা করবো। ইনশাআল্লাহ সবাই আমার জন্য দোয়া করবেন যাতে আমি আপনাদের জন্য সফল হতে পারি।
উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর ও কৃষি অধিদপ্তর থেকে কোন সহযোগিতা পেয়েছেন কিনা জানতে চাইলে তিনি জানান, এখন পর্যন্ত কোন সহযোগিতা পাইনি কারন আমার এগ্রো ফার্মের বয়স খুবই কম হয়তো তাই কেউ সেরকম তথ্য পায়নি এবং আমিও চাকরির ব্যস্ততায় তাদের কাছে গিয়ে দেখা করতে পারিনি। তবে সবসময়ই তাদের পর্রামশ পেলে আমি ১০০% সফল হতে পারবো বলে তিনি আশাবাদী।
উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. হাবিবুর রহমান  বলেন,  আমরা এখন পর্যন্ত মৃধা সস্ন এগ্রো ফার্মের বিষয়ে কোন খবর পাইনি আপনাদের মাধ্যমে খবর পেয়েছি, আমরা এ ফার্মে যাবো এবং সরকারি ভাবে সকল সহযোগিতা করার চেষ্টা করবো। রোগমুক্ত ভাবে গোজাত প্রানী নিশ্চিতকরণে মাঠে ও পশুর হাট সমূহে আমাদের একাধিক ভেটেরিনারি টিম কাজ করছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, আমি আপনাদের মাধ্যমে জানতে পেরেছি বরগুনায় এমন একটি সুন্দর এগ্রো ফার্মে  প্রতিষ্ঠান করেছে যা শুনে আমি খুশি হয়েছি। তাদেরকে সাধুবাদ জানাই। কারণ এটাও আমাদের  অধিদফতরের একটা অংশ। এই প্রতিষ্ঠান থেকে অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। আমি এই মৃধা এগ্রো ফার্মে যাবো এবং আমাদের পক্ষ থেকে সব রকমের টেকনিক্যাল সাপোর্ট ও সহয়তা দিবো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।