ঢাকাবুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ২:০৭
আজকের সর্বশেষ সবখবর

বরগুনায় মূগডাল ভাঙ্গা মিনি মিল চালু

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১, ২০২২ ৮:৫৮ অপরাহ্ণ
পঠিত: 72 বার
Link Copied!

বরগুনা দেশে দ্বিতীয় বৃহৎ মুগডাল উৎপাদিত জেলা। কৃষকরা উৎপাদিত মূখ ডাল ভাঙ্গিয়ে বাজারজাত করতে না পারায় মাঠ থেকেই পাইকারদের কাছে ৪০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।

বরগুনা সদর উপজেলায় এবছর ৪৬ হাজার ১৫৫ হেক্টর জমিতে মূগ ডালের আবাদ করা হয়েছে। বাংলাদেশ সরকার এবং অস্ট্রেলিয়া সরকারের যৌথ সহযোহিতায় চলতি বছরের ফেব্রæয়াারি মাসে ইউনিভার্সিটি অব ওয়েষ্টার্ণ অস্ট্রেলিয়া বরগুনার সদর উপজেলার গৌরিচন্না এবং কেওড়াবুনিয়া ইউনিয়নে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে মূগ ডাল ভাঙ্গানোর জন্য দুটি মিনি মিল করায় এখন ঐ অঞ্চলের কৃষকরা মূগ ডাল সহজে ভাঙ্গিয়ে মধ্যস্বত্ব ভোগী ছাড়াই বাজারে ন্যায্য মূল্যে বিক্রী করতে পারবে।
ইউনিভার্সিটি অব ওয়াষ্টার্ণ এর ডেপুটি প্রকল্প কর্মকর্তা স্বাধীনতা পদক পুরুস্কার প্রাপ্ত বিজ্ঞানী ও গবেষক ড.এমজি নিয়োগী বলেন,বরগুনা ও পটুয়াখালীতে মুগ ডাল বেশী উৎপাদিত হলেও কৃষক সঠিক মূল্যে পাচ্ছেনা। বাজারে ১ শ থেকে ১২০-৩০ টাকা মূগ ডাল বিক্রী হলেও কৃষক পাচ্ছে ৪০-৬০ টাকা।

কৃষক যাতে সহজে মূগ ডাল ভাঙ্গিয়ে ন্যায্য মূল্যে পেতে পারে এর জন্য আমরা ডাল ভাঙ্গার মিনি মিল বসিয়েছি।এতে ব্যায় বেশী না আমাদের একটি মিল বসাতে ৭৫-৮০ হাজার টাকা ব্যায় হয়েছে।

বরগুনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান বলেন, বরগুনা দেশের দ্বিতীয় বৃহৎ মূগ ডাল উৎপাদনকারী জেলা। সদর উপজেলায় ৮ হাজার হেক্টরের বেশী জমিতে চলতি মৌসুমে মূগ ডাল আবাদ হয়েছে। এখন কৃষকের প্রত্যাশা পূরন হবার সুযোগ তৈরী হয়েছে।নিজেরাই মিল থেকে ডাল ভাঙ্গিয়ে বিক্রি করতে পারবে। ব্যাক্তি উদ্দোগে কম টাকা বিনিয়োগ এই মিনি মিল করতে কৃষকরা নিজেরাই এগিয়ে আসবে বলে তিনি মন্তব্য করেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।