ঢাকাশনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১:৩৪
আজকের সর্বশেষ সবখবর

গণহত্যা নিয়ে মঞ্চ নাটক ‘প্রাণ হরকরা’ মঞ্চায়িত

নুরুল আহাদ অনিক
জানুয়ারি ১৩, ২০২২ ৭:১৯ অপরাহ্ণ
পঠিত: 75 বার
Link Copied!

বরগুনার একাত্তরে মুক্তিযুদ্ধে গণহত্যার ইতিহাস নিয়ে স্থানীয় শিমূলতলা বৈশাখী মঞ্চে ১২ জানুয়ারি সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হয়েছে গণহত্যা নিয়ে নাটক “প্রাণ হরকরা”।

১৯৭১ সালে পাকিস্তানি হানাদারদের জুলুম আর নৃশংস হত্যার স্মৃতি রয়েছে দেশের প্রায় প্রতিটি অঞ্চলে। সেসব স্মরণ করিয়ে দিতে মুজিব জন্মশতবর্ষ ও মহান স্বাধীনতা দিবসের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রতিটি জেলায় আয়োজন করেছে গণহত্যার পরিবেশ থিয়েটার।

বরগুনা জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় এ প্রজন্মকে বরগুনা জেলায় গণহত্যা ও বরগুনা জেলখানায় পাক হানাদার বাহিনীর আক্রমণে সংগঠিত হত্যাকাণ্ড নিয়ে বরগুনা শিল্পকলা একাডেমীর ৭৮ জন শিল্পীর অংশগ্রহনে ‘প্রাণ হরকরা’ নাটকটি মঞ্চায়ন করে।

নাট্যকার আনন জামানের রচনায়, বরগুনা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক মো. মনিরুজ্জামানের নির্দেশনায়, নাটকটি উপভোগ করতে শীতের রাত ও বৃস্টি উপেক্ষা করেও খোলা আকাশের নিচে ভিড় করেন শতশত দর্শক।

নাটকে দর্শক হিসেবে আরও উপস্থিত ছিলেন, বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান, বরগুনা চেম্বার অব কমার্সের সাধারন সম্পাদক আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর কবির, বরগুনা প্রেস ক্লাবের সভাপতি অ্যাড. সঞ্জীব দাস, বরগুনা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক সোহেল হাফিজ, সিনিয়র সাংবাদিক হাসান ঝন্টু, সিনিয়র সাংবাদিক চীত্ত রঞ্জন শীল সহ স্থানীয় সাংস্কৃতিকর্মী, বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মী সহ বিভিন্ন সামাজিক মহলের মানুষ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।