ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৪২

বরগুনায় এনসিটিএফ এর ত্রৈমাসিক সমন্বয় সভা

মেজবাহ উদ্দিন
ফেব্রুয়ারি ২৭, ২০২২ ৮:৩৩ অপরাহ্ণ
পঠিত: 75 বার
Link Copied!

বরগুনা জেলার ৬টি উপজেলা এবং দুর্যোগ কবলিত নলটোনা ইউনিয়ন এনসিটিএফ এর ত্রৈমাসিক সমন্বয় সভা ২৭ ফেব্রুয়ারি ২০২২ রোববার বরগুনা প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

আমতলী এনসিটিএফ এর সভাপতি সাজিদ আরমান সজীব এর সভাপতিত্বে সমন্বয় সভায় প্রধান অতিথি ছিলেন তালতলী সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক মোঃ আব্দুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন সিবিডিপির নির্বাহী কমিটির সভাপতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত রঞ্জন শীল, সিবিডিপির নির্বাহী পরিচালক জাকির হোসেন মিরাজ, লোকোবেতারের পরিচালক মনির হোসেন কামাল, ডিবিসি টেলিভিশনের প্রতিনিধি ও বরগুনা প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক মালেক মিঠু এবং সময় টিভি চ্যানেলের জেলা প্রতিনিধি সাইফুল ইসলাম মিরাজ।

সভায় প্রতিনিধিগণ স্ব স্ব উপজেলার  বিগত এক বছরের প্রতিবেদন উপস্থাপন করে। সভায় এনসিটিএফ এর কার্যক্রমের বিশেষ আলোকপাত ছিল শিশু সুরক্ষা ও মানবাধিকার বিষয়ক কার্যক্রমের পর্যবেক্ষণ ও মনিটরিং। মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপনা করেন সিভিডিপি ‘র ওয়াই মুভস প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ মেজবাহ উদ্দিন।

তিনি উল্লেখ করেন এনসিটিএফ হল শিশুদের দ্বারা গঠিত ও পরিচালিত একটি জাতীয় পর্যায়ের শিশু সংগঠন।

মূলত ” শিশু যৌন নিপীড়ন ও শোষণ এবং শিশু পাচার এর বিরুদ্ধে জাতীয় কর্মপরিকল্পনা ” বাস্তবায়নের অগ্রগতি পরিবীক্ষণ করার জন্য এনসিটিএফ গঠিত হয়। পরবর্তীতে এনসিটিএফ  জাতিসংঘ শিশু অধিকার বাস্তবায়নের জন্য সমগ্র দেশে শিশু অধিকার পরিস্থিতি পরিবীক্ষণ /মনিটরিং করে। শিশু অধিকার লঙ্ঘিত হলে স্থানীয় ও জাতীয় পর্যায়ে নীতিনির্ধারকদের নিকট তা তুলে ধরে। এছাড়াও সভায় বিভিন্ন উপজেলার শিশু অধিকার পরিস্থিতি নিয়েও আলোচনা করা হয়।

উল্লেখ্য যে,  সিবিডিপি প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের আর্থিক সহায়তায় ১২-১৮ বছরের শিশুদের এবং ১৮ থেকে ২৫ বছরের যুবদের নিয়ে মানবাধিকার ও শিশু সুরক্ষা বিষয়ে কাজ করে আসছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।