ঢাকামঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৪:২০
আজকের সর্বশেষ সবখবর

ফের ফিনালিসিমা জিতল আর্জেন্টিনা

খেলাধুলা ডেস্ক
জুন ২, ২০২২ ৫:৩৮ অপরাহ্ণ
পঠিত: 94 বার
Link Copied!

২৯ বছর পর ফের ফিনালিসিমা জিতল আর্জেন্টিনা। এবার প্রতিপক্ষ ইউরো চ্যাম্পিয়ন ইতালি। বুধবার দিবাগত রাতে লন্ডনের ওয়েম্বলিতে তাদের বিপক্ষে ৩-০ গোলের সহজ জয় পায় স্কালোনির শিষ্যরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্বক খেলা শুরু করে আর্জেন্টিনা। এজন্য প্রথম ১০ মিনিট ইতালির রক্ষণভাগে কয়েকবার ঢুকে পড়েন লিওনেল মেসি, অ্যাঞ্জেলো ডি মারিয়ারা। কিন্তু গোলের দেখা পাননি তারা। অপরদিকে নিজেদের গুছিয়ে নিয়ে আক্রমণে উঠতে খুব একটা বেশি সময় নেয়নি। ২০ মিনিটের মাথায় এগিয়ে যেতে পারত ইউরো চ্যাম্পিয়নরা। তবে ডিফেন্ডার ক্রিশ্চিয়ানো রোমেরো ও গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের কল্যাণে বেঁচে যায় আর্জেন্টিনা।

অবশেষে ২৮ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার সুযোগ আসে আরেকবার। আর এই সুযোগটা হাতছাড়া করেননি আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। ইতালির ডিফেন্ডার ডি লরেঞ্জোকে পরাস্ত করে ডি-বক্সে অপেক্ষায় থাকা লাউতারো মার্টিনেজের কাছে বল বাড়িয়ে দেন তিনি। মার্টিনেজও ঠিকঠাক মতো পা লাগিয়ে ইতালি গোলরক্ষক জিয়ানলুইজি ডনারুম্মাকে পরাস্ত করে দলতে উল্লাসে মাতান। আর্জেন্টিনার জার্সিতে এটি মার্টিনেজের ২০তম গোল।

এক গোলের লিড নিয়েও আক্রমণাত্বক খেলা চালিয়ে যায় স্কালোনির শিষ্যরা। এজন্য বিরতিতে যাওয়ার আগে স্কোরলাইন দাঁড়ায় ২-০। ম্যাচের ৩৯তম মিনিটে মেসিকে ফাউল করেন ইতালির লেওনার্দো বনুচ্চি। সেই বনুচ্চির সামনে দিয়েই বল নিয়ে সোজা ওপরে উঠে যান মার্টিনেজ। তাকে সহায়তা করতে উপরে ওঠেন ডি মারিয়াও। এরপর তার উদ্দেশে বাড়ানো বলকে গোলে পরিণত করেন তিনি। ফলে বিরতির আগেই ভালোই পিছিয়ে পড়ে ইতালি।

দ্বিতীয়ার্ধের ৫৫তম মিনিটে আত্মঘাতী গোল হজম করতে বসেছিল ইতালি। ডিফেন্ডারের ভুল ব্যাকপাসে নিজেদের জালেই জড়িয়ে যাচ্ছিল। তবে গোললাইন থেকে ফেরান ডনারুম্মা। এর দুই মিনিট পরই আচমকা শটে আর্জেন্টাইন রক্ষণভাগকে আরেকবার চমকে দিয়েছিলেন ইতালির লোকাতেল্লি। তবে বলটিকে গ্লাভসবন্দী করেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

এদিকে লোকাতেল্লির ওই শটের পর গোলের চারটি জোরালো সুযোগ তৈরি করে মেসি-ডি মারিয়ারা। তবে ইতালি গোলরক্ষকের বাধায় এবং নিজেদের ভুলে শেষ পর্যন্ত গোল বঞ্চিত থাকতে হয় তাদের।

এভাবে একের পর এক আক্রমণে ফাউলের পথ বেছে নেয় ইতালি। তবে এই কৌশল অবলম্বন করেও শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি তারা। নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ হওয়ার পর অতিরিক্ত চার মিনিটের খেলায় জয়সূচক গোল করে ফের আরেকবার ফাইনালিসিমা জিতেন স্কালোনির শিষ্যরা। বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে আড়াই মিনিটের মধ্যেই গোল করেন দিবালা। সেইসঙ্গে ৩-০ ব্যবধানে জয় পেয়ে যায় দল।

এর আগে ১৯৯৩ সালে ডেনমার্কের বিপক্ষে ফিনালিসিমা ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।