ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৫৭

পাবলিক প্লেসে নারীদের নিরাপত্তা নিশ্চিতে প্রচারাভিযান

নিজস্ব প্রতিনিধি
মার্চ ৬, ২০২২ ১০:২৫ অপরাহ্ণ
পঠিত: 217 বার
Link Copied!

নারীর প্রতি সহিংসতা ও যৌন হয়রানী রোধে সচেতনতা বৃদ্ধিতে বরিশালে পাবলিক প্লেসে নারীদের নিরাপত্তা বিষয়ক প্রচারাভিযান ও যুব সংগঠকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ৬ মার্চ (শনিবার) নগরীর নবগ্রাম রোডের এবিসি ফাউন্ডেশনে এ মতবিনিময় সভার আয়োজন করে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

জাতীয় মানবাধিকার কমিশন ও সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশনের (সিআরআই) উদ্যোগে এবং ইউএনডিপি’র হিউম্যান রাইটস প্রোগ্রাম-এর সহযোগিতায় অনুষ্ঠিত সভায় স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ ফোরাম ফর সোশ্যাল জাস্টিস, বাংলাদেশ প্রতীকি যুব সংসদ, আরণ্যক, তারুণ্যের কণ্ঠস্বর, বরিশাল ব্লাড ডোনারস ক্লাব, নারীপক্ষ, যুব রেডক্রিসেন্ট, বরিশাল মহিলা সংস্থা, এনসিটিএফ স্বপ্নছোঁয়া যুব সংগঠনসহ আরো বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, নীরবতা ভেঙে প্রতিবাদের সংস্কৃতি গড়ে তুলতে হবে। একটা শক্তিশালী এবং সংবেদনশীল সামাজিক বলয় তৈরি করতে হবে। যেখানে সবাই সজোরে প্রতিবাদ করবে যৌন নির্যাতনের বিরুদ্ধে, অন্যায়ের বিরুদ্ধে, চুপ করে অন্যায় সয়ে যাওয়ার সংস্কৃতির বিরুদ্ধে।

সভায় সভাপতিত্ব করেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশবাদী সংগঠন আরণ্যকের সভাপতি কথক বিশ্বাস জয়, চাইল্ড পার্লামেন্ট সদস্য মুনিম শাহরিয়ার প্রিয়াম, বিবিডিসির আশিকুর রহমান সাকিব প্রতীকি যুব সংসদের ময়ূরী আক্তার টুম্পা, আরিফুর রহমান শুভ এবং তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্মের তানজিলা আক্তার প্রমুখ।

নারীর ওপর নির্যাতন, যৌন নির্যাতন এবং হয়রানি বন্ধে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে বলে জানায় নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান।

তিনি বলেন,‘নারীর প্রতি সহিংসতা ও হয়রানি রোধে সচেতনতার কোন বিকল্প নেই। একজন নারীর নিরাপত্তা ও চলার পথকে মসৃন করতে হলে, তাঁকে অবশ্যই উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। পুরুষতান্ত্রিক আমাদের এই সমাজে নারীকে তাঁর যোগ্য সম্মান ও অর্জিত জ্ঞান প্রয়োগের তেমন কোন সুযোগই দেয়া হয়না। ঘর থেকে বেরোনোর পরই এক অজানা আতঙ্কে দিন কাটাতে হয় প্রায় প্রতিটি নারীকে। নিজের নিরাপত্তার কথা ভেবেই হারিয়ে যায় হাজারো সম্ভাবনাময় নারী ঠিক কিছু কুৎসিত মানুষের চিন্তাধারার ন্যায় চির অন্ধকারে। তাই পুরুষতান্ত্রিক আচরণের পরিবর্তনের মাধ্যমে জনস্থানকে নারীর জন্য নিরাপদ করে তোলাই এই প্রচারাভিযানের উদ্দেশ্য।

মতবিনিময় শেষে নবগ্রাম রোড এবং চৌমাথা বাজারে সচেতনা মূলক বার্তা প্রচার এবং চৌমাথা বাজার কমিটির সদস্যদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়। এসময় তরুণ ক্যাম্পেইনাররা বিভন্ন লিফলেট বিতরণ করেন ও স্লোগান দেন। ক্যাম্পেইনটি অনলাইন প্লাটফর্মে সারা দেশব্যাপী পরিচালিত হলেও বিশেষ বিবেচনায় বাংলাদেশের ১০টি এলাকায় সিআরআইয়ের- এর ইয়ুথ প্লাটফর্ম ইয়ং বাংলার ১০টি সংগঠন এর মাধ্যমে মাঠ পর্যায়ে পরিচালিত হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।